বঙ্গবন্ধুর মায়ের চরিত্রে দিলারা জামান, সোহরাওয়ার্দী তৌকীর

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২০     আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২০   

বিনোদন ডেস্ক

দিলারা জামান ও তৌকীর আহমেদ

দিলারা জামান ও তৌকীর আহমেদ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর চলচ্চিত্র নির্মাণ হচ্ছে। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় এটি নির্মিত হবে। বাংলাদেশ ও ভারতের দু'জন পরিচালক যৌথভাবে নির্মাণ করবেন চলচ্চিত্রটি। এরই মধ্যে এই সিনেমা পরিচালনার দায়িত্ব পেয়েছেন বলিউডের নির্মাতা শ্যাম বেনেগাল। দাদাসাহেব ফালকে পুরস্কারপ্রাপ্ত  এ নির্মাতা এর আগে  ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা সুভাষচন্দ্র বসু, জওহরলাল নেহরু, চলচ্চিত্রকার সত্যজিৎ রায়কে অনন্যভাবে সেলুলয়েডের পর্দায় তুলে ধরেছেন ।

বঙ্গবন্ধুর বায়োপিকের জন্য এখন চলছে শিল্পী নির্বাচন। শ্যাম বেনেগাল নিজে ঢাকায় উপস্থিত থেকে  শিল্পী নির্বাচনের কাজ করছেন বলে জানা গেছে। এরই মধ্যে বায়োপিকের জন্য চূড়ান্ত হয়েছেন অভিনেত্রী দিলারা জামান, তৌকির আহমেদসহ বেশ কয়েকজন।

এর মধ্যে দিলারা জামান বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের মা শেখ সায়েরা খাতুনের চরিত্রে আর তৌকির আহমেদ চূড়ান্ত হয়েছেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রের জন্য। 

শেখ সায়েরা খাতুনের চরিত্রে চূড়ান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে সমকালকে দিলারা জামান বলেন, চরিত্রটির জন্য জানুয়ারিতে অডিশন দিয়েছিলাম। আমি সহ বাংলাদেশের প্রায় সবাই এই সিনেমার জন্য অডিশন দিয়েছে। গত ৫ ফেব্রুয়ারি আমাকে জানানো হয় আমি শেখ সায়েরা খাতুনের চরিত্রের জন্য চূড়ান্ত হয়েছি। বিষয়টি আমার জন্য অনেক আনন্দের খবর। এমন একটি চরিত্রে আমি অভিনয় করছি যা আমার জন্য বড় পাওয়া।

চূড়ান্ত হওয়ার উচ্ছাস প্রকাশ করলেন অভিনেতা ও নির্মাতা তৌকীর আহমেদও। তিনি বলেন  এমন একটি ঐতিহাসিক চরিত্রের জন্য নির্বাচিত হয়েছি আমি এটা আমার জন্য অবশ্যই বড় পাওয়া। এত বড় একটি কাজের সঙ্গে যুক্ত থাকতে পারছি। বঙ্গবন্ধু সংশ্লিষ্ট যে কোনোকিছুই ভালো লাগে।

তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন ১৭ মার্চ থেকে ২ ঘণ্টা ২০ মিনিট ব্যাপ্তির সিনেমাটির শুটিং শুরু হবে। সিনেমাটিতে বাংলাদেশের বাইরে বলিউড ও কলকাতার শিল্পীদের দেখা যাবে বলেও জানা গেছে।