রুনা খান। অভিনেত্রী ও মডেল। এনটিভিতে প্রচার হচ্ছে তার অভিনীত ধারবাহিক নাটক 'ফ্যামিলি ক্রাইসিস'। নাটকের পাশাপাশি মঞ্চে ও চলচ্চিত্রে অভিনয় করছেন তিনি। এ সময়ের ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে কথা হয় তার সঙ্গে-

টিভিতে ধারাবাহিক নাটকের ভিড়। তার মধ্য থেকে 'ফ্যামিলি ক্রাইসিস' নিয়ে দর্শকের প্রতিক্রিয়া আলাদা করে জানার সুযোগ হয় কি?

ইউটিউবের সুবাদে এখন কম-বেশি সব নাটক নিয়ে দর্শক প্রতিক্রিয়া জানা যায়। বেশ কিছু পর্ব প্রচারের পর খোঁজ নিয়ে জেনেছি, 'ফ্যামিলি ক্রাইসিস' কেউ কেউ নিয়ম করে দেখেন।

দর্শকের কাছে নাটকের কোন বিষয়টি ভালো লেগেছে?

আমি যা জেনেছি, তাতে বলা যায়, গল্পই এ নাটকের প্রাণ। অনেকের অভিনয় দর্শকের ভালো লাগছে। চরিত্রেও কেউ কেউ পরিচিত মানুষের ছায়া খুঁজে পেয়েছেন। হয়তো এ কারণেই নাটকের পর্বসংখ্যা একশ'র কাছাকাছি চলে এসেছে।

এ সময়ে আর কী কাজ নিয়ে ব্যস্ত আছেন?

চলতি ধারবাহিক নাটকের পাশাপাশি ঈদের কিছু একক নাটকের কাজ আছে হাতে। এখন সেগুলো নিয়েই ব্যস্ত।

অসংখ্য ধারাবাহিক নাটক নির্মিত হচ্ছে। সে ক্ষেত্রে বাছ-বিচার করে কাজ করার সুযোগ কতটুকু পান?

বাছ-বিচার করে কাজ করার সুযোগ সবসময় পাওয়া যায় তা নয়। তাছাড়া কোনটা ভালো, কোনটা মন্দ- তা আগেই বোঝা কঠিন। ভালো গল্প পেলেও অনেক সময় দেখা যায়, নির্মাণ মনের মতো হয় না। অনেকে এরপরও ভালো কাজ করছেন, স্বল্প বাজেটেও ভালো কিছু করে দেখানোর চেষ্টা থেমে নেই। শিল্পী নিজের সেরা কাজটি ক্যামেরায় তুলে ধরার চেষ্টা করে যাচ্ছেন। আমিও অভিনয়ের সময় চরিত্রের সঙ্গে মিশে যাওয়ার চেষ্টা করি। অভিনয় দিয়েই দর্শকের কাছে গল্প ও চরিত্র বিশ্বাসযোগ্য করে তুলতে হবে- এটাই মেনে চলি। ভালোমন্দের বিচারক দর্শক। তাই যে গল্প ও চরিত্র ভালো লাগে এবং যেসব নির্মাতার কাজে নিজস্বয়তার ছাপ আছে- তাদের প্রাধান্য দিই।

এ পর্যন্ত যত চলচ্চিত্রে অভিনয় করেছেন, সবগুলো ভিন্ন ধরনের বলে দর্শকের মত। চলচ্চিত্রের কাজ নিয়ে কি আলাদা করে ভাবেন?

'গহিন বালুচর', 'হালদা', 'সিটকিনি', 'কালো মেঘের ভেলা'সহ যে ক'টি ছবিতে অভিনয় করেছি, সেগুলোতে কাজের জন্য নির্মাতা আমাকে পছন্দ করেছেন। এক্ষেত্রে আমাকে ভাগ্যবান বলতে পারেন। যত ছবির অভিনয়ের সুযোগ পেয়েছি, তার সবই দর্শকের কাছে ভিন্ন ধরনের মনে হয়েছে। অভিনয় করে স্বীকৃতি পেয়েছি- এটাও আমার জন্য বড় পাওয়া।

মঞ্চে কাজের ব্যস্ততা কেমন?

যখন 'নামগোত্রহীন- মান্টোর মেয়েরা' ও 'দেওয়ান গাজীর কিসসা' নাটকের শো হয়, তখন ব্যস্ত থাকতে হয়। বাকি সময়টা কাটে টিভিতে অভিনয় করে।

বিষয় : ফ্যামিলি ক্রাইসিস রুনা খান

মন্তব্য করুন