আজকের শিল্পী

'এভাবে ২৫ দিন লঞ্চেই থাকা-খাওয়া এবং শুটিং'

প্রকাশ: ২০ মার্চ ২০২০       প্রিন্ট সংস্করণ

এমদাদুল হক মিলটন

সিয়াম আহমেদ। অভিনেতা ও মডেল। 'অ্যাডভেঞ্চার অব সুন্দরবন' ছবির শুটিং করছেন তিনি। মুক্তির অপেক্ষায় রয়েছে 'বিশ্বসুন্দরী'। নতুন দুই ছবি ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-
চারদিকে অনেক শব্দ হচ্ছে। শুটিংয়ে নাকি ...
হ্যাঁ, 'অ্যাডভেঞ্চার অব সুন্দরবন' ছবির শুটিং করছি। ১২০ জনের একটি শুটিং দল নিয়ে নৌপথে সফরে বের হয়েছি। ভাড়া করা হয়েছে আস্ত একটি দোতলা লঞ্চ! এভাবে ২৫ দিন লঞ্চেই থাকা-খাওয়া এবং শুটিং! মুহম্মদ জাফর ইকবালের 'রাতুলের রাত রাতুলের দিন' উপন্যাস অবলম্বনে ছবিটি নির্মাণ করছেন আবু রায়হান জুয়েল। সরকারি অনুদানে নির্মিত এই ছবিতে উঠে আসবে অ্যাডভেঞ্চার গল্প। যে গল্পে শিশুরা কোনো সমস্যায় পড়লে আমি তার সমাধান করি। আবার আমি সমস্যায় পড়লে শিশুরা সমাধান করে। একদল শিশুশিল্পীর পাশাপাশি এই ছবিতে আমার সহশিল্পী পরীমনি। ফলে বেশ মাস্তি করেই কাজটি করছি আমরা।
দেশে করোনার প্রাদুর্ভাব বেড়েছে। শুটিংয়ে সাবধানতা অবলম্বন করছেন?
খুব সাবধানে শুটিং করছি। আমাদের সঙ্গে শিশুরা রয়েছে। এ কারণে আমাদের আরও বেশি সতর্ক থাকতে হচ্ছে। খাবার থেকে শুরু করে মেকআপ এবং চিত্রায়ণ সব কাজে গ্লাভস ব্যবহার হচ্ছে। যখন আমরা ক্যামেরার সামনে যাচ্ছি, সেই সময়টুকু ছাড়া সবাই মাস্ক ব্যবহার করছেন। আর যেহেতু আমাদের এই ছবির দৃশ্যধারণ হচ্ছে লঞ্চে, ফলে জনসমাগম থেকে আমরা বিচ্ছিন্ন। বাইরের কেউ শুটিং ইউনিটে ঢুকতে পারছেন না। ফলে সবাই শতভাগ পরিস্কার-পরিচ্ছন্নতা মেনে কাজটি করছি। ২০ মিনিট পরপর হাত ধোয়া ও প্রতিদিন দু'বার গোসল করছি। আমি মনে করি, করোনা রোধে সচেতনতাই জরুরি। এখন আমাদের নিজের পাশাপাশি অন্যকেও সচেতন করতে হবে।
আপনি আর পরীমনি অভিনীত 'বিশ্বসুন্দরী' ছবিটি নিয়ে বলুন ...
চয়নিকা চৌধুরীর পরিচালনায় এই ছবির গল্প পারিবারিক। আমার জানা মতে, আমাদের দেশে এমন গল্প নিয়ে কম চলচ্চিত্র নির্মাণ হয়েছে। আর যেহেতু নির্মাতার এটিই প্রথম ছবি, ফলে তিনি কোনো কিছুতেই ছাড় দেননি। আমরা সবাই বেশ পরিশ্রম করে কাজটি করেছি। আশা করছি, দর্শক ছবিটি দেখে নিরাশ হবেন না। দেশে করোনা পরিস্থিতির কারণে সব প্রেক্ষাগৃহ বন্ধ রয়েছে। দেশের সার্বিক পরিস্থিতির একটু উন্নতি হলেই ছবিটি মুক্তি পাবে বলে জেনেছি।
বঙ্গবন্ধুর বায়োপিকে অভিনয় করতে যাচ্ছেন। প্রস্তুতি কী রকম?
এই ছবিতে 'শওকত' চরিত্রে দেখা যাবে আমাকে। এরই মধ্যে নির্মাতা  শ্যাম বেনেগালের সঙ্গে মিটিং হওয়ার কথা ছিল। কিন্তু করোনার  কারণে তা পিছিয়েছে। হাতের কাজগুলো শেষ করে 'শওকত' চরিত্রটির জন্য প্রস্তুতি নেব।