মন টানলেও এলাকায় যেতে পারছি না: মমতাজ

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২০     আপডেট: ০৫ এপ্রিল ২০২০   

এমদাদুল হক মিলটন

 লোকগানের নন্দিত কণ্ঠশিল্পী মমতাজ

লোকগানের নন্দিত কণ্ঠশিল্পী মমতাজ

মমতাজ। লোকগানের নন্দিত কণ্ঠশিল্পী। করোনা সচেতনতায় 'মনটা ভইরা যায়' শিরোনামে একটি গান গেয়েছেন তিনি। ব্র্যাকের অফিসিয়াল ফেসবুক পেজে সম্প্রতি প্রকাশ হয়েছে আড়াই মিনিটের এ গান। গান ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-

অনেক শব্দ হচ্ছে। ঘরের বাইরে নাকি?
হ্যাঁ, এখন নির্বাচনী এলাকা মানিকগঞ্জ-২ আসনে। আজ [গত শুক্রবার] এলাকার জনসাধারণের খোঁজখবর নিতে এসেছি। সংসদ সদস্য হিসেবে অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ করতে হচ্ছে। এর আগে বেশ কয়েক দিন ঘরবন্দি ছিলাম। মন টানলেও সব সময় এলাকায় যেতে পারছি না। কারণ আমি গেলেই অনেক লোক জড়ো হয়। এ সময় যেহেতু সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে জোর দেওয়া হচ্ছে, তাই এলাকায় কম ঘোরাফেরা করছি।


ঘরে থাকা সময়টা কীভাবে কাটে?
গত দুই সপ্তাহ ঘরেই সময় কেটেছে। কাজের ব্যস্ততায় সন্তানদের সময় দিতে পারি না। এখন তাদের সঙ্গে মধুর সময় কাটাই। গান শুনি। টিভিতে খবর দেখে নিজেকে আপডেট রাখি। বাইরে না বেরুলেও অনেকের সঙ্গে ফোনে কথা বলতে হচ্ছে। মাঝে মধ্যে রান্নাঘরেও উঁকিঝুঁকি দিই।
করোনা সচেতনতায় একটি গান করেছেন। কেমন হলো এবারের গানটি?
অনেকেই বলেছেন, গানটি ভালো হয়েছে। ব্র্যাকের সহায়তায় মানুষের মধ্যে সচেতনতা তৈরির জন্য 'বুকটা ফাইট্টা যায়' গানের সুরে এটি তৈরি হয়েছে। 'মনটা ভইরা যায়' এমন কথায় গানের সংগীতায়োজন করেছেন লাবিক কামাল গৌরব। গানে গানে সচেতনতার বার্তা দিয়েছি। সবাই যখন ঘরবন্দি তখন গানটির পরিকল্পনা চলছিল। কীভাবে গানটি রেকর্ডিং হবে, তা নিয়ে বেশ চিন্তায় ছিলাম। সংগীত পরিচালক গৌরব একবার বলেছিলেন ঘরে বসে রেকর্ডিং করতে। সাউন্ড কোয়ালিটি ভালো হবে না ভেবে আমি রাজি হইনি। তাই ঝুঁকি নিয়ে মহাখালীর বাড়ি থেকে বের হয়ে গুলশানের একটি স্টুডিওতে গানে কণ্ঠ দিয়েছি। অবশ্য সব ধরনের প্রতিরোধ ব্যবস্থা নিয়েই সেখানে গিয়েছিলাম।
আপনার গাওয়া পুরোনো জনপ্রিয় গানের সুরে এ গানটি করেছেন। এর পেছনে বিশেষ কোনো কারণ আছে?
প্রত্যন্ত অঞ্চলের মানুষের মধ্যে সচেতনতার জন্য গানটি করা হয়েছে। গ্রামের মানুষের কাছে 'বুকটা ফাইট্টা যায়' গানটি খুবই জনপ্রিয়। যাতে মানুষ গানটি শোনার সঙ্গে সঙ্গে নিজেকে একাত্ম করতে পারে, তাই গানটি পুরোনো সুরে করেছি।
এবার একটু ভিন্ন প্রসঙ্গে আসা যাক, অনেক দিন ধরে প্রচলিত গান সংগ্রহ করছেন। সেগুলো নিয়ে কোনো সংকলন প্রকাশ করবেন কি?
ইচ্ছা আছে। যেসব লোকগান অনেকে শোনার সুযোগ পাননি, তা নিয়ে একটি সংকলন প্রকাশ করার। মমতাজ ফাউন্ডেশন এতে সহযোগিতা করছে। গানগুলো খুঁজে পেতেও সময় লাগছে। এ জন্য বেশ কষ্টও করতে হচ্ছে। এ কাজে অনেকেই আমাকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। 

বিষয় : মমতাজ