২৭ বছর পর ফের বিটিভিতে ‘কোথাও কেউ নেই’ ও ‌‘বহুব্রীহি’

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২০   

বিনোদন প্রতিবেদক

আগামীকাল (৬ এপ্রিল)  থেকে হুমায়ূন আহমেদের ‘কোথাও কেউ নেই’ ও ‌‘বহুব্রীহি’ শিরোনামের ধারাবাহিক নাটক দুটি পুনঃ প্রচার হবে করবে বিটিভি। রেোববার সমকাল অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেছেন  রাষ্ট্রিয় এ চ্যানেলটির   পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ চন্দ্র এষ।

জগদীশ চন্দ্র এষ জানান, ঘরবন্দি অবস্থায় মানুষ যেন একটু স্বস্তিতে থাকেন, বিনোদন খুঁজে পান সেই কারণেই জনপ্রিয় এই দুটি ধারাবাহিক প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে। ৬ এপ্রিল থেকে প্রচার শুরু করার পরিকল্পনা আছে আমাদের। দুটি নাটকই একই সঙ্গে শুরু হবে। রাত ৮টার বিটিভির সংবাদের পর ‘কোথাও কেউ নেই’ প্রচার শুরু হবে; শেষ হওয়ার পরপরই ‘বহুব্রীহি’র প্রচার করা হবে।

বাংলাদেশের সর্বকালের সর্বাধিক জনপ্রিয়  ‘কোথাও কেউ নেই’ ধারাবাহিকটি ১৯৯২-৯৩ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়। যেখানে তুমুল জনপ্রিয়তা পায় ‘বাকের ভাই’। এ চরিত্রে অভিনয় করেন আসাদুজ্জামান নূর। সে সমায় নাটকে বাকের ভাইয়ের ফাঁসি আটকাতে সাধারণ মানুষ রাজপথে মিছিল করে প্রতিবাদ করে; সমসাময়িক পত্রপত্রিকায় এ খবর গুরুত্বের সঙ্গে প্রচারও করা হয়। ফাঁসির বিপক্ষে জনমত থাকা সত্ত্বেও চিত্রনাট্য অনুযায়ী বাকের ভাইয়ের ফাঁসিই দেওয়া হয়।

এছাড়া এতে মুনা চরিত্রে সুবর্ণা মুস্তফা, বদি চরিত্রে আবদুল কাদের, মজনু চরিত্রে লুৎফর রহমান জর্জ, মতি চরিত্রে মাহফুজ আহমেদ, বকুল চরিত্রে আফসানা মিমি, উকিল চরিত্রে হুমায়ুন ফরিদীসহ আরো অনেকে অভিনয় করেন।

আর পারিবারিক গল্পে ‘বহুব্রীহি’ ধারাবাহিকটি প্রচার হয় ১৯৮৮-৮৯ সালে।এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, আসাদুজ্জামান নূর, আলী যাকের, আফজাল হোসেন, লুৎফরনাহার লতা, লাকী ইনাম, আবুল খায়ের, আফজাল শরীফসহ আরো অনেকে। ধারাবাহিকটি সে সময় দর্শকদের মাঝে দারুণ সাড়া ফেলেছিল।

দেশের করোনা পরিস্থিতে ঘরবন্দি দর্শকদের জন্য নব্বই দশকের নন্দিত ধারাবাহিক নাটক দুটি ধারাবাহিক নাটক প্রচারের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মেইল বার্তায় বিটিভির পক্ষ থেকে জানানো হয়।