চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক আসর একাডেমি অব মোশন পিকচার্স আর্ট অ্যান্ড সায়েন্স তাদের কমিটিতে নতুন ৮১৯ জনকে আমন্ত্রণ জানিয়েছে। এতে আমন্ত্রণ পেলেন আলিয়া ভাট এবং হৃতিক রোশন। অস্কার কর্তৃপক্ষের তরফে ভারত থেকে আমন্ত্রিত অতিথিদের মধ্যে রয়েছেন এই দুই বলি-তারকা। খবর এনডিটিভির 

আলিয়া এবং হৃত্বিক ছাড়াও এ তালিকায় আছেন ফ্যাশন ডিজ়াইনার নীতা লুল্লা, তথ্যচিত্র নির্মাতা নিষ্ঠা জৈন এবং অমিত মাধেশিয়া, কাস্টিং ডিরেক্টর নন্দিনী শ্রীকান্ত, ভিএফএক্স সুপারভাইজ়ার বিশাল আনন্দ এবং সন্দীপ কমল। 

আলিয়া, হৃতিক-সহ এদের প্রত্যেকেই যদি অ্যাকাডেমি কর্তৃপক্ষের এই আমন্ত্রণ গ্রহণ করেন, তা হলে এ বছরের অস্কার মনোনয়নে ভোটিংয়ের অধিকারও পাবেন তারা।

এর আগে পরিচালক অনুরাগ কাশ্যপ, জ়োয়া আখতার এবং অভিনেতা অনুপম খেরও অস্কার কমিটির সদস্য হয়েছেন। এ বছর ডিরেক্টরস ক্যাটিগরিতে সদস্য হওয়ার ডাক পেয়েছেন জ়োয়া, শর্ট ফিল্ম অ্যান্ড ফিচার অ্যানিমেশন বিভাগের জন্য অনুরাগকে বেছে নেওয়া হয়েছে কমিটির তরফে। 

বিতর্ক এড়াতে গত কয়েক বছর ধরে অ্যাকাডেমি কর্তৃপক্ষের তরফে বিশেষ নজর রাখা হচ্ছে যাতে বিশ্বজুড়ে নির্বাচক ও সদস্যদের প্রতিনিধিত্বে সমতা রাখা যায়। জাতি-বর্ণ-লিঙ্গ নির্বিশেষে এই যোগদান যেন সার্বিক ভাবে ‘ইনক্লুসিভ’ হয়ে ওঠে, এ জন্য কমিটিতে নারী এবং কৃষ্ণাঙ্গদের  জায়গা দেওয়া হয়েছে।

অস্কার নিয়মিতই বলিউড তারকাদের আমন্ত্রণ জানিয়ে থাকে। এর আগে তাদের সম্মান পেয়েছেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, মাধুরী দীক্ষিত, টাবু, অনিল কাপুর, আমির খান, সালমান খান, ইরফান খান, প্রিয়াঙ্কা চোপড়া, ঐশ্বরিয়া রাই বচ্চন, দীপিকা পাড়ুকোনসহ অনেকে।