ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

নজরুলের লেটো ও সৈনিক জীবন নিয়ে ধারাবাহিক নাটক

নজরুলের লেটো ও সৈনিক জীবন নিয়ে ধারাবাহিক নাটক

‘দুরন্ত নজরুল’ নাটকের একটি দৃশ্য

সমকাল ডেস্ক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২৩ | ১২:১৫

কাজী নজরুল ইসলামের গল্প ও কবিতা  থেকে নাটক-সিনেমা  তৈরি হয়েছে। তাঁর সৃষ্ট চরিত্র নিয়ে কাজ করেছেন অনেকে।  বেশ কিছু তথ্যচিত্রেও উঠে এসেছে তাঁর জীবনের নানা অজানা অধ্যায়।  এবার নজরুল ইসলামের লেটো ও সৈনিক জীবন নিয়ে তৈরি হয়েছে ২৬ পর্বের ধারাবাহিক নাটক ‘দুরন্ত নজরুল’।

কাজী নজরুল ইসলামের সৈনিক জীবন পর্যন্ত ঘটনা উঠে আসবে এতে। এটি যৌথভাবে পরিচালনা করেছেন নজরুল ইসলাম ও জুয়েল মাহমুদ।  
এ প্রসঙ্গে নির্মাতা জুয়েল মাহমুদ জানিয়েছেন, ‘দুরন্ত নজরুল’ নাটকের চিত্রনাট্য  লেখার জন্য তিন বছর ধরে গবেষণা করছেন তারা। ১০০ বছরের  বেশি সময় আগের দৃশ্য পর্দায় ফুটিয়ে তোলার জন্য লোকেশন ও পোশাকের ওপর  জোরদেওয়া হচ্ছে।

কাজী নজরুল ইসলামের  শৈশব জড়িয়ে আছে  লেটো গানের সঙ্গে। বিষয়টি মাথায়  রেখেই লেটো গান পরিবেশনার ধরন তুলে আনা হয়েছে। 
নাটকে নজরুল চরিত্রে অভিনয় করবেন বিজয় বাঙালি। কিশোর নজরুলের চরিত্রে থাকবেন আলামিন। ধারাবাহিকটি আগামী মাসের শুরুতে প্রচার হবে বিটিভিতে। প্রযোজনা করেছেন মাহফুজার রহমান।কাজী নজরুল ইসলামের বাবা মারা যাওয়ার পর  থেকে তাঁর  সৈনিক জীবনের শেষ সময় পর্যন্ত নাটকে দেখানো হবে। 

জুয়েল মাহমুদ বলেন, “ঘটনাকাল ঊনিশ শতকের গোড়ার দিকে। সীমিত সামর্থ্যের মধ্যে সেই সময়টা এবং পরিবেশটাকে ধরা ছিল সত্যিই চ্যালেঞ্জিং। ‘দুরন্ত নজররুল’ টিম সেই চ্যালেঞ্জিং কাজটি করার চেষ্টা করেছে।  নাটকের দৃশ্যধারণ হয়েছে নওগাঁর সাপাহারে। কিছু অংশের শুটিং হয়েছে আলাদা  সেট বানিয়ে। শুধু বাংলা সাহিত্যে নয়,বিশ্বসাহিত্যে নজরুল এক বিস্ময়কর প্রতিভা। তিনি জাতীয় কবি হলেও নাটক-সিনেমায় তাঁর জীবনী নিয়ে  তেমন উল্লেখযোগ্য কাজ হয়নি। নতুন প্রজন্মের কাছে নজরুল ইসলামের জীবনের গল্প তুলে ধরতে এ উদ্যোগ নিয়েছি। আশা করছি, নাটকটি দর্শকের ভালো লাগবে।”

 নাটকের সংগীত পরিচালনা করেছেন ইবনে রাজন। 


 

আরও পড়ুন

×