শুরু হল ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব । এবারও উৎসবের উদ্বোধনে পশ্চিমঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের  সঙ্গে  যোগ দেন বলিউড বাদশা শাহরুখ খান। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিলেও স্বশীরে হাজির হননি শাহরুখ। মুম্বাই থেকে ভার্চুয়ালি যোগ দেন তিনি।

উদ্ধোধনী বক্তব্যে শাহরুখ বলেন, '২০১১ থেকে সব সময় এসেছি কলকাতায়। এবার না আসতে পারায় মনটা খারাপ। কলকাতা আমার কাছে পরিবারের মতো। তাই ভার্চুয়ালি যোগ দিয়েছি। আমরা মানুষের ড্রয়িংরুমে প্রবেশ করতে পারি। করোনা কালেও মানুষকে বিনোদন দেওয়ার চেষ্টা করেছি।  তাই এই বছরটা গোটা বিশ্বের বিনোদনের জন্য উৎসর্গ করা উচিত। তবে এমন একটা দিনে সবাইকে খুব মিস করছি আমি। মমতাদিকে এবার আলিঙ্গন করা হল না। পরের বার এলে বেশি করে জড়িয়ে ধরব।'

শাহরুখ খানের বক্তব্যের সূত্র ধরেই পরে মূখ্যমন্ত্রী মমতা রাখিতে আসার আহ্বান করেন শাহরুখ খানকে। মমতার এ আহ্বাবানে আসবেন বলে কথা দেন শাহরুখ খানও। 

শুক্রবারের অনুষ্ঠানে নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন পরিচালক অনুভব সিনহা। সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার দেন তিনিও।  ছিলেন উৎসব সভাপতি রাজ চক্রবর্তী , তিন তারকা সংসদ দেব , মিমি চক্রবর্তী , নুসরত জাহান , পরিচালক গৌতম ঘোষ, ঋতুপর্ণা সেনগুপ্ত পাওলি দাম, তনুশ্রী চক্রবর্তী, অরিন্দম শীল, মন্ত্রী অরূপ বিশ্বাস এবং ইন্দ্রনীল সেনসহ প্রায় গোটা টলিউড। 

পুরো আয়োজন দেখার জন্য কলকাতা শহরজুড়ো ৫০টি এলইডি স্ক্রিন লাগানো হয়েছিল। এদিনের অনুষ্টান সঞ্চালনা করেন পরমব্রত চট্টোপাধ্যায়, জুন মালিয়া। দেখানো হয় লোগো ফিল্ম।  প্রয়াত কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মরণে দেখানো হয় ছোট ভিডিও। তা দেখে চোখে জল আসে টলিপাড়ার তারকাদের। সঞ্চালক পরমব্রতরও গলা ধারে আসে।

এবারের উদ্বোধনী ছবি  সত্যজিৎ-সৌমিত্র জুটির ‘অপুর সংসার’। বাকি দিনগুলির জন্য ৪৫টি দেশের ৮১টি সিনেমা বেছে নিয়েছেন শ্রীজাত, সোহিনী সেনগুপ্তর মতো বিচারকরা। বাইরের কোনও অতিথিকে এবার আমন্ত্রণ করা হয়নি। 

নন্দনের তিনটি প্রেক্ষাগৃহ ছাড়াও রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ওকাকুরা ভবন, টালিগঞ্জ রাধা স্টুডিওর সামনের চলচ্চিত্র শতবর্ষ ভবন এবং এক্সাইড ক্রসিংয়ের কলকাতা ইনফরমেশন সেন্টারে দেখানো হবে উৎসবের সিনেমা। কোনও বেসরকারি হলে এবার সিনেমা দেখানো হচ্ছে না। প্রয়াত কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়কে  সম্মান জানিয়ে প্রতিদিনই শিশির মঞ্চে দেখানো হচ্ছে তাঁর একটি করে সিনেমা। এছাড়াও থাকছে প্রদর্শনী। 

তাপস পাল, মনু মুখোপাধ্যায়, সন্তু মুখোপাধ্যায়, অমলা শংকর, ইরফান খান, ঋষি কাপুর, কিম কি দুকের মতো প্রয়াত তারকাদের একটি করে সিনেমা চলমান চিত্রের উৎসবে দেখানো হচ্ছে।