‘আমার আত্মবিশ্বাস, আমার সৌন্দর্য’ স্লোগানে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে মিস ইউনিভার্স বাংলাদেশ। বৈশ্বিক মহামারির কারণে এবার ২০২০ সালের মূল আয়োজনের সময় পরিবর্তন করে ২০২১ এ আনা হয়েছে। বুধবার (১৩ জানুয়ারি) থেকে শুরু হবে এবারের মিস ইউনিভার্স প্রতিযোগিতার নিবন্ধন। চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত।

সোমবার সকালে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলের পদ্মা হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ২০২০ সালের প্রতিযোগিতাটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মিস ইউনিভার্স বাংলাদেশ-২০২০ এর প্রেসিডেন্ট রফিকুল ইসলাম ডিউক, ন্যাশনাল ডিরেক্টর শফিকুল ইসলাম, আরটিভির প্রধান নির্বাহী সৈয়দ আশিক রহমান, নর্থবুক কনসালটেন্সি এবং অ্যাড কমের ব্যবস্থাপনা পরিচালক নাজিম ফারহান চৌধুরী, মিস ইউনিভার্স বাংলাদেশ ২০১৯ এর বিজয়ী শিরিন আক্তার শিলা প্রমুখ। গতবারের প্রধান স্পন্সর ফ্লোরা ব্যাংক এবারও মিস ইউনিভার্স বাংলাদেশের প্রধান স্পন্সর হিসেবে যুক্ত রয়েছে।

এসময় রফিকুল ইসলাম ডিউক বলেন, বাংলাদেশের অন্যতম বুদ্ধিমতী, মেধাবী ও আত্মবিশ্বাসী তরুণীদের বিশ্ব দরবারে তুলে ধরবে মিস ইউনিভার্স বাংলাদেশ। বাংলাদেশের নারীদের জন্য এটি এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে তারা তাদের চলার পথে নানা চ্যালেঞ্জ মোকাবিলাসহ নানামুখী সামাজিক কার্যক্রমের মাধ্যমে মানবতার সেবায় এগিয়ে আসবে।

তিনি বলেন, বর্তমানে নারী নির্যাতন আমাদের সমাজের অন্যতম গুরুতর সমস্যা। এই পদক্ষেপের মাধ্যমে নারী নির্যাতনের বিরুদ্ধে দেশব্যাপী জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া সম্ভব হবে। এটি আমাদের জন্য অত্যন্ত গর্বের একটি বিষয়, এর মাধ্যমে বাংলাদেশের একজন প্রতিনিধি মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরবেন এবং প্রমাণ করবেন বাংলাদেশের নারীরাও বিশ্বের যেকোনো দেশের নারীদের মতোই আত্মবিশ্বাসী।

আয়োজকরা জানান, পর্যায়ক্রমে অডিসনের মাধ্যমে বাছাই এবং গ্রুমিং শেষে মিস ইউনিভার্স বাংলাদেশের গ্রান্ড ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী মার্চে। বাংলাদেশ পর্বের বিজয়ী আগামী মে মাসে অংশ নেবেন যুক্তরাষ্ট্রে মিস ইউনিভার্সের মূল আয়োজনে।

আগ্রহীরা https://www.missuniverse.com.bd/ এ ঠিকানায় রেজিস্ট্রেশন করতে পারবেন। এবারের আবেদন রেজিস্ট্রেশন ফি ধরা হয়েছে এক হাজার টাকা। এছাড়া নিবন্ধন প্রক্রিয়া এবং প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানা যাবে মিস ইউনিভার্স বাংলাদেশের ফেসবুক https://www.facebook.com/MUBangladesh পেজে।

২০১৯ সালে প্রথম ‘মিস ইউনিভার্স বাংলাদেশ’ অনুষ্ঠিত হয়। ওই বছরের ২৩ অক্টোবর রাতে বসুন্ধরা কনভেনশনের নবরাত্রী হলে অনুষ্ঠানের চূড়ান্ত পর্বে বিজয়ী শিরিন আক্তার শিলার নাম ঘোষণা করা হয়। কয়েক হাজার প্রতিযোগীকে পেছনে ফেলে মিস ইউনিভার্স মুকুট জিতে নেন তিনি। ওই প্রতিযোগিতায় প্রথম রানারআপ হন আনিশা ইসলাম ও দ্বিতীয় রানার্সআপ হন জেসিয়া ইসলাম। বিজয়ী শিলার মাথায় মুকুট পরিয়ে দেন সাবেক মিস ওয়ার্ল্ড ও ভারতীয় তারকা সুস্মিতা সেন। মিস ইউনিভার্স বাংলাদেশের বিজয়ী শিলা দক্ষিণ কোরিয়ায় আয়োজিত ‘মিস ইউনিভার্স’ প্রতিযোগিতার ৬৮তম আসরে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।