মুম্বাইতে গত ২১ জানুয়ারি মুম্বাইয়েআনুষ্ঠানিক মহরতের মাধ্যমে শুরু হয়েছে  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক সিনেমা ‘বঙ্গবন্ধু’র শুটিং। ছবিটির শুটিংয়ে অংশ নিতে গত ২৩ জানুয়ারি মুম্বাইতে যান নুসরাত ইমরোজ তিশা। তিনি এই বায়োপিকে বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করছেন। 

শুটিংয়ে অংশ নেয়ার সপ্তাহ খানেকের মাথায় আজ ফেরার কথা রয়েছে তার। বিষয়টি সমকালকে জানিয়েছেন ছবির বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার মোহাম্মদ হোসেন জেমী। তিনি জানান, তিশা ফিরলেও এক সপ্তাহ পর শুটিংয়ে অংশ নিতে আবারও তিশাকে মুম্বাই যেতে হবে।

বায়োপিকটিতে হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দীর চরিত্রে অভিনয় করবেন অভিনেতা ও নির্মাতা তৌকীর আহমেদ। শুটিংয়ে অংশ নিতে তিনি এবার মুম্বাইয়ের উদ্দেশ্যে আগামী ৪ ফেব্রুয়ারি উড়াল দিয়েছেন বলে জানান জেমি। তৌকীরের সঙ্গে যাবেন শহীদুল আলম সাচ্চুও। তিনি এই ছবিতে  শেরেবাংলা এ কে ফজলুল হকের চরিত্রে অভিনয় করছেন। 

বায়োপিক 'বঙ্গবন্ধু'তে অভিনয়ের জন্য দেশের একঝাঁক তারকাশিল্পীরা এখন মুম্বাইয়ে অবস্থান করছেন। জানা গেছে টানা ১০০ দিন মুম্বাইতে চলবে ছবিটির শুটিং। এরপর ঢাকায় ফিরবেন ছবিটির আর্টিস্টরা। ঢাকাতেই হবে ছবিটির দ্বিতীয় পর্বের শুটিং। 

বঙ্গবন্ধু’ চলচ্চিত্রে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করবেন আরিফিন শুভ ও বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, শেখ রেহানার চরিত্রে সাবিলা নূর, তাজউদ্দীন আহমদের চরিত্রে ফেরদৌস আহমেদ।

২ ঘণ্টা ২০ মিনিট ব্যাপ্তীর এ চলচ্চিত্রটি বাংলাদেশ ও ভারতের সিনেমা হলে চলবে। বাংলা ছাড়াও উর্দু, হিন্দি এবং ইংরেজি এই চারটি ভাষায় ডাবিং হবে ‘বঙ্গবন্ধু’র এই বায়োপিক।

অন্য চরিত্রগুলোয় দেখা যাবে দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান)।

 ভারত বাংলাদেশ যৌথপ্রযোজনায় নির্মিত চলচ্চিত্রটি ২০২১ সালেই মুক্তি দেওয়ার পরিকল্পনা দুই রাষ্ট্রের। ছবিটি পরিচালনা করছেন ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল।