পুলিশ অ্যাকশন সাসপেন্স থ্রিলার সিনেমা ‘মিশন এক্সট্রিম'। ছবিটি  ঈদুল ফিতরে মুক্তি পাবে বলে জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান। মুক্তিকে সামনে রেখে সিনেমাটির একটি রোমান্টিক গান ভালোবাসা দিবসে প্রকাশ করা হচ্ছে। প্রযোজনা সংস্থা কপ ক্রিয়েশন জানায় এটি সিনেমাটির প্রচারণামূলক কার্যক্রমের অংশ। 

‘জানি তুমি ছিলে’ শিরোনামের গানটি গেয়েছেন প্রীতম হাসান ও দোলা রহমান। কথা লিখেছেন রাকিব হাসান রাহুল। সুর ও সংগীত করেছেন অদিত রহমান। বিগ বাজেটের গানটি চিত্রায়িত হয়েছে দুবাই শহর ও মরু প্রান্তরে। এটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২৮ লাখ টাকা!

এ প্রসঙ্গে সিনেমাটির অন্যতম পরিচালক, প্রযোজক ও লেখক সানী সানোয়ার বলেন, ‘মিশন এক্সট্রিম’র একটি গান প্রকাশের অনুরোধ পাচ্ছিলাম অনেকদিন ধরে। তাই ভালোবাসা দিবসে সিনেমাটির সবচেয়ে ব্যয়বহুল রোমান্টিক গানটি প্রকাশ করতে যাচ্ছি। এই গানটি চিত্রায়নে আপোষ করা হয়নি। গানটির সুর ও সংগীত থেকে শুরু করে সর্বক্ষেত্রে আমরা দর্শকদের জন্য দুর্দান্তসব চমক রাখার চেষ্টা করেছি। তাই শুধু দুবাইতে শুট করা ‘জানি তুমি ছিলে’ গানটির বাজেট ছুঁয়েছে ২৮ লাখ টাকা। ‘ঢাকা অ্যাটাক’ সিনেমাতেও মালয়েশিয়ায় চিত্রায়িত ‘টুপ টাপ’ গানে আমাদের খরচ হয়েছিল ১৮ লাখ টাকা। আসলে গানের মান ও সৌন্দর্যের সাথে খরচের একটা সম্পর্ক থাকে। 

তিনি আরও জানান, আপাতত গানের লিরিক্যাল ভিডিওটি প্রকাশ করা হচ্ছে। তবে ভিডিও প্রকাশ করতে আরও কিছুদিন দর্শকদের অপেক্ষা করতে হবে।

এর আগে গত ডিসেম্বরে সিনেমাটির একটি পোস্টার প্রকাশ করে প্রচারণা শুরু করা হয়।

আগামী ঈদ-উল-ফিতরে মুক্তি পেতে যাচ্ছে ‘মিশন এক্সট্রিম’র প্রথম খণ্ড। গত বছর ঈদ-উল-ফিতরে মুক্তির কথা থাকলেও বিশ্বব্যাপী করোনা মহামারি শুরু হওয়ায় পিছিয়ে যেতে বাধ্য হয় প্রযোজনা সংস্থাকে। সানী সানোয়ারের সঙ্গে সিনেমাটি যৌথভাবে পরিচালনা করেছেন ফয়সাল আহমেদ।

বৃহৎ পটভূমির উপর নির্মিত বিগ বাজেটের ‘মিশন এক্সট্রিম’ সিনেমাটি দুই খণ্ডের সিক্যুয়েল। তবে যথাযথ নির্মাণ কৌশল অবলম্বন করায় দর্শকরা প্রতিটি খণ্ডে একটি পূর্ণাঙ্গ সিনেমার আমেজ পাবেন। কারণ সিনেমা দু’টির প্রতি খণ্ডেই রয়েছে একটি চমৎকার সূচনা এবং তৃপ্তিদায়ক পরিসমাপ্তি। প্রথম পর্বে মিশন যেখানে শেষ সেখান থেকেই শুরু হয় দ্বিতীয় ‘এক্সট্রিম মিশন’। অ্যাকশন, থ্রিল, সাসপেন্স আর দেশপ্রেমের এক অনবদ্য গল্পগাঁথার এটি নির্মিত। বাংলাদেশের ইতিহাসে সিনেমা নির্মাণের এরকম উদ্যোগ এবারই প্রথম।

সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন নায়ক আরিফিন শুভ। তিনি বলেন, 'করোনায় আমাদের সিনেমা ইন্ডাস্ট্রির যত ক্ষতি হয়েছে, তা পূরণে ‘মিশন এক্সট্রিম’ বড় ধরনের ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস। এই সিনেমায় কাজ করা ছিল আমার জন্য অসাধারণ একটি অভিজ্ঞতা। নিসন্দেহ বলা যায়, দর্শকদের জন্য ঈদে দারুণ একটি সিনেমা অপেক্ষা করছে।'

‘ঢাকা অ্যাটাক’ টিমের পরবর্তী প্রজেক্ট হিসেবে মিশন এক্সট্রিম-এর ঘোষণা আসার পর থেকেই চারিদিকে বেশ সাড়া পড়ে। সানী সানোয়ারের কাহিনী, চিত্রনাট্য ও সংলাপের উপর ভিত্তি করে নির্মিত সিনেমাটির শুটিং শুরু হয় ২০১৯ সালের মার্চ মাসে। ঢাকা, গাজীপুর ও দুবাই শহরের নানা লোকেশনে তিন ধাপে সিনেমাটির দুই খণ্ডে শুটিং সম্পন্ন করার হয়। মাইম মাল্টিমিডিয়া এবং ঢাকা ডিটেকটিভ ক্লাব সহযোগী প্রযোজক হিসেবে যুক্ত থেকে সিনেমার দু’টি খণ্ড নির্মাণ করেছে।

সিনেমাটির প্রথম পর্বে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন, জান্নাতুল ফেরদৌস ঐশী, তাসকিন রহমান, সাদিয়া নাবিলা, সুমিত সেনগুপ্ত, শতাব্দী ওয়াদুদ, রাইসুল ইসলাম আসাদ, ফজলুর রহমান বাবু, ইরেশ যাকের, সুদীপ বিশ্বাস, সৈয়দ আরেফ, মনোজ প্রামাণিক, মাজনুন মিজান, খালেদুর রহমান রুমী, মোহাম্মদ হায়দার আলী, রাশেদ মামুন অপু, ইমরান সওদাগর, আরেফ সৈয়দ, দীপু ইমাম, সুষমা সরকার, লায়লা ইমাম, এহসানুর রহমান, শামস সুমন, ইকরামসহ অনেকেই।  

মন্তব্য করুন