বাংলাদেশ চলচ্চিত্র ইন্ডাস্ট্রিকে হেয় করার অভিযোগ এনে নিষিদ্ধ করা হয়েছে অনন্য মামুন পরিচালিত ছবি 'মেকআপ' ছবিটি। মঙ্গলবার সিনেমাটি সেন্সরবোর্ড দেখার পর বোর্ড সদস্যরা সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেন। এর আগে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার অভিযোগ এনে মোস্তফা সরওয়ার ফারুকী পরিচালিত 'শনিবার বিকেল' ছবিটিও নিষিদ্ধ করে সেন্সর বোর্ড। তবে ছবিটি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়ার অনুমূতি না পেলেও আন্তর্জাতিক উৎসবগুলোতে প্রদর্শিত হয়ে প্রশংসিত হচ্ছে।

সম্প্রতি মেকআপ সিনেমা নিষিদ্ধ করা নিয়ে সেন্সরবোর্ড সদস্য বোর্ডের সদস্য খোরশেদ আলম খসরুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সমকালকে জানান, ছবিটি সিনেমাটিতে ইন্ডাস্ট্রিকে হেয় করে তুলে ধরা হয়েছে। এই জন্যই সেন্সর বোর্ড নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে।

খসরু আরও বলেন, মেকআপ ছবিতে সিনেমার মানুষদের নেগেটিভভাবে উপস্থাপন করা হয়েছে। যা একজন পরিচালকের কাছে কাম্য নয়। কারণ, ছবিটি দেখে দেশের মানুষের মনে সিনেমা ইন্ডাস্ট্রি নিয়ে ভুল ধারণার জন্ম হবে। তিনি বলেন, ‘এমনিতেই আমাদের চলচ্চিত্রের অবস্থা ভালো নয়। দেশের সিনেমার প্রতি দর্শক বিমূখ হচ্ছে। এই পরিস্থিতিতে এমন ছবি মু্ক্তি পেলে সিনেমা ইন্ডাস্ট্রির ক্ষতি হবে। তবে পরিচালক চাইলে এই সিদ্ধান্তের ওপর আপিল করতে পারবেন।’

এর আগে 'মেকআপ' ছবির পরিচালক অনন্য মামুনের 'নবাব এলএলবি’ ওটিটি প্লাটফর্মে মুক্তি পায়। ছবিটির সংলাপে পুলিশকে হেয় করার অভিযোগে গ্রেপ্তার হন পরিচালক। থাকতে হয় হাজতে। বর্তমানে জামিনে আছেন তিনি।

চলচ্চিত্র জগতের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘মেকআপ’। এতে ‘সুপারস্টার নায়ক’ শাহবাজ খান চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া অভিনেতা তারিক আনাম খান। এ ছাড়া অভিনয় করেছেন জিয়াউল রোশান, নবাগত রেলি, পায়েল মুখার্জি, বিশ্বজিৎ মুখার্জিসহ অনেকে। 

ছবিটির শুটিং শুরু হয় ২০১৯ সালের ২ জুলাই। সুনামগঞ্জ, পুরান ঢাকা, ভারতের রামুজি ফিল্ম সিটিতে শুটিং হয় সিনেমাটির। পরিচালনার পাশাপাশি সিনেমার গল্প ও চিত্রনাট্য করেছেন নির্মাতা অনন্য মামুন নিজেই। সিনেমাটি প্রযোজনা করেছে সেলিব্রেটি প্রোডাকশন।

বর্তমানে মামুন 'কসাই' সিনেমার শুটিং নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন।