চিরবিদায় নিয়ে চলে গেলেন কিংবদন্তি সংগীতশিল্পী জানে আলম। মঙ্গলবার দিবাগত রাত ১০টায় পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। বুধবার সকাল ১০টায়   মগবাজারে অবস্থিত জানে আলমের বাসভবন এলাকায়  মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। জানে আলমের পারিবারিক সূত্রে জানানো হয়েছে বিষয়টি। 

মগবাজারে জানাজা শেষে তার মরদেহ নিয়ে যাওয়া হবে তার জন্মস্থান মানিকগঞ্জের হরিরামপুরে। সেখানে পারিবারিক কবরস্থানে চিরশায়িত হবেন এই নন্দিত শিল্পী।

মৃত্যুর মাস খানেক আগে জানে আলম করোনায় আক্রান্ত হন ।  এরপর করোনামুক্ত হলেও নিউমোনিয়া ধরা পড়ে তার। এ যাত্রায় আর ফেরা হলো না তার। চির বিদায় নিয়ে চলে গেলেন।

 জানে আলমের গানের শুরুটা স্বাধীনতার পর পরই। প্রথম অ্যালবাম ‘বনমালী’ দিয়ে তৈরি হয় পরিচিতি। সে সময় পপ শিল্পী আজম খান তাকে অনেক অনুপ্রেরণা দিয়েছেন। পপ গানের মধ্যে ফোক ধাঁচ এবং অধ্যাত্মবাদ যুক্ত করে গান করা তার বৈশিষ্ট্য। মানুষের পছন্দের সাথে মিলিয়ে নতুন ধারা তৈরি করার জন্যই তার এমন গান করা।জানে আলমের নিজের গাওয়া গানের সংখ্যা চার হাজারের মত।  শুধু কণ্ঠশিল্পীই নন, তিনি একজন সুরকার, গীতিকার, প্রযোজকও ছিলেন। 

তার প্রযোজনা প্রতিষ্ঠানের নাম দোয়েল প্রোডাক্টস।পপ ও ফোকের মিশ্রণে তৈরি গান করে তিনি তুমুল জনপ্রিয়তা পান ৮০’র দশকে। তার গাওয়া বিখ্যাত গানের মধ্যে অন্যতম ‘একটি গন্ধমের লাগিয়া’ . ‘স্কুল খুইলাছেরে মওলা’

বিষয় : জানে আলম মৃত্যু

মন্তব্য করুন