• ফজলুর রহমান বাবু। নন্দিত অভিনেতা। এনটিভিতে আজ রাতে প্রচার হবে তার অভিনীত ধারাবাহিক নাটক 'মেহমান'। এছাড়া তিনি এখন ব্যস্ত বেশ কয়েকটি এক ঘণ্টার নাটক ও টেলিছবির কাজ নিয়ে। সাম্প্রতিক ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-

চারদিকে অনেক আওয়াজ। শুটিংয়ে নাকি?

হ্যাঁ, এখন মানিকগঞ্জে আছি। বেশ কয়েকদিন হলো এখানে মাবরুর রশীদ বান্নার 'বদমাইশ পোলাপাইন' নামের একটি ওয়েব সিরিজের কাজ করছি। গল্পটিও বেশ মজার। কয়েকজন বন্ধু, একজন বাবা ও তিনজন শিক্ষকের জীবনের নানান গল্প ঘিরে নির্মিত হচ্ছে সিরিজটি। এখানে দেখানো হবে সন্তানরা দুষ্টুমি করে অতিরিক্ত কিছু করে ফেলে। তাদের কতটুকু করা উচিত আর কতটুকু উচিত নয় তা দেখানো হয়েছে। পাশাপাশি একজন বাবা তার সন্তানের জন্য নিজের জীবনের সব সামর্থ্য দিয়ে সন্তানের আবদার ও ভালো থাকা পূরণ করেন, তাও তুলে ধরা হয়েছে। এই সিরিজে আমাকে দেখা যাবে বাবার ভূমিকায়।

সম্প্রতি মুম্বাই থেকে 'বঙ্গবন্ধু' বায়োপিকের শুটিং করে ফিরেছেন। মুম্বাইতে কাজের অভিজ্ঞতা কেমন ছিল?

বঙ্গবন্ধু ছবির কাজ শেষে গত ৯ মার্চ ফিরেছি। আরও কিছু অংশের চিত্রায়ণ এখনও বাকি রয়েছে। মুম্বাইতে শুটিং করতে গিয়ে বুঝেছি, এখনও অনেক কিছু শেখার আছে। শুধু অভিনয় নয়, শৃঙ্খলা এসবের নতুন নতুন দিক শিখছি। সিনেমা নির্মাণে কত মানুষের ঘাম, শ্রম ও মেধা লাগে তা খুব কাছ থেকে দেখেছি। বরেণ্য নির্মাতা শ্যাম বেনেগালের সঙ্গে কাজ অনেক সৌভাগ্যের। এ বায়োপিকে আমি অভিনয় করছি খন্দকার মোশতাকের চরিত্রে। শুধু এই চরিত্র নয় আমি মনে করি এর প্রতিটি চরিত্রে অভিনয় করা অনেক চ্যালেঞ্জিং।

এনটিভিতে আপনার অভিনীত 'মেহমান' ধারাবাহিকের প্রচার শুরু হয়েছে। নাটকটি নিয়ে বলুন।

বিপরীত চিন্তা-চেতনার এক দম্পতিকে নিয়ে ধারাবাহিকটি নির্মিত হয়েছে। রহমান মিয়া সম্পদশালী হয়েও কৃপণ। অন্যদিকে তার স্ত্রী দিলদরিয়া মনের মানুষ। যে কারণে প্রতিটি বিষয় নিয়ে তাদের তর্ক লেগেই থাকে। প্রতিটা কাজের সূত্র ধরে জন্ম নিতে থাকে নানা ঘটনা। নির্মাতা আল হাজেনসহ প্রতিটি অভিনয় শিল্পী চেষ্টা করেছেন কাজের মধ্য দিয়ে নাটকে ভিন্নতা তুলে ধরতে।

অনেক ধরনের কাজ করছেন। সব কাজ কি আপনাকে আত্মতৃপ্তি দেয়?

টেলিভিশন নাটককে যেহেতু পেশা হিসেবে নিয়েছি; তাতে তুষ্ট থাকলেও করতে হয়, না থাকলেও করতে হয়। অনেক সময় অনুরোধ বা সম্পর্কের খাতিরেও কাজ করি। সব কাজে তুষ্ট নই। আমার দোষ স্বীকার করেই বলছি, দিন দিন ভালো নাটকের সংখ্যা কমে যাচ্ছে।

নতুন গানের খবর বলুন?

আমি গায়ক নই; অভিনেতা। সময়-সুযোগ হলেই মনের টানে গান করি। সম্প্রতি আরিফ মজুমদারের লেখা কথায় মহিদুল হাসান মনের সুর ও সংগীতায়োজনে 'ভবের মায়া' ও নুরে আলম মামুনের লেখা ও আলী মুস্তফার সুর ও সংগীতে 'বন্ধু তুমি পর' শিরোনামের গান প্রকাশ হয়েছে। দুটি গানেই বেশ সাড়া পাচ্ছি।

পরিচালনা নিয়ে কোনো স্বপ্ন আছে কি?

না, সে রকম স্বপ্ন কখনই দেখিনি। পরিচালনা নিয়ে আদৌ ভাবিনি। অভিনয় করে যেতে চাই। কারণ অভিনয়ই আমার ধ্যানজ্ঞান।

বিষয় : ফজলুর রহমান বাবু নন্দিত অভিনেতা সাক্ষাৎকার

মন্তব্য করুন