বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ফের হতে যাচ্ছে ‘কনসার্ট ফর বাংলাদেশ’। ১৯৭১ সালের ১ আগস্ট নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনের অনুষ্ঠিত হয়েছিল ‘কনসার্ট ফর বাংলাদেশ’, যা দেশের মুক্তিযুদ্ধের ইতিহাসের পাতায় চিরস্বরণীয় হয়ে আছে। বিটলস গায়কদের অন্যতম জর্জ হ্যারিসন ছিলেন এর প্রধান উদ্যোক্তা। সঙ্গে ছিলেন পণ্ডিত রবি শঙ্কর। সেই কনসার্টে জর্জ হ্যারিসনের গাওয়া শেষ গান ‘বাংলাদেশ, বাংলাদেশ’ শোনার পরও এখনো হৃদয়ে জেগে ওঠে মহান মুক্তিযুদ্ধের সেই সব স্মৃতি।

যুদ্ধকালীন বাংলাদেশের মুক্তিযুদ্ধের ঘটনা ও পূর্ব পাকিস্তানের শরণার্থী সমস্যা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে সচেতনা বৃদ্ধি ছিল 'কনসার্ট ফর বাংলাদেশের' মূল লক্ষ্য। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে 'কনসার্ট ফর বাংলাদেশ' শিরোনামেই এবার এই কনসার্ট আয়োজন করতে যাচ্ছে ভারত।

জি নিউজেরর এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস- (আইসিসিআরল) এই কনসার্টের আয়োজন করবে। এর নেতৃত্বে থাকবেন জর্জ হ্যারিসনের ছেলে ধ্যানি হ্যারিসন ও রবি শঙ্করের মেয়ে আনুশকা শঙ্কর।

ভারতীয় সংবাদমাধ্যম উইওন নিউজের এক প্রতিবেদনে বলা হয়, আগামী ২৬-২৭ মার্চ ঢাকায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের সময় কনসার্টটি নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

ম্যাডিসন স্কয়ার গার্ডেনের ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এ পণ্ডিত রবিশঙ্করের সঙ্গে মঞ্চে ছিলেন ওস্তাদ আলী আকবর খানও। তবলায় সহযোগিতা করেছিলেন বিখ্যাত আল্লারাখা এবং তানপুরায় ছিলেন কমলা চক্রবর্তী।

কনসার্টের অন্যতম আকর্ষণ ছিল প্রতিবাদী গানের রাজা, নোবেলজয়ী কিংবদন্তী সঙ্গীতশিল্পী বব ডিলান। পারফর্ম করেন জর্জ হ্যারিসন, ব্যাস লিওন রাসেল ও রিঙ্গো স্টার, এরিক ক্ল্যাপটন, বিলি প্রেস্টন, ডন প্রেস্টনসহ অনেকেই।