বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৃশংস হত্যাকাণ্ডের পটভূমিতে নির্মিত  মিউজিক্যাল ফিল্ম ‘বাবা’ ভারত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০-এ সেরা মিউজিক্যাল ফিল্ম নির্বাচিত হয়েছে। 

ছয় মিনিট দুই সেকেন্ড দৈর্ঘ্যের মিউজিক্যাল ফিল্মটি গানে কণ্ঠ দিয়েছেন নাফিসা শামা। সংগীত পরিচালনা করেছেন জেমস ইংল্যান্ড। গত বছর আগস্টে ইউটিউবে মুক্তি পায় মিউজিক্যাল ফিল্মটি। 

এটি নির্মাণ করেছেন রেমন্ড সালোমন। তিনি অস্ট্রেলিয়ান ফিল্ম রেডিও অ্যান্ড টেলিভিশন স্কুল থেকে পরিচালনা নিয়ে পড়াশোনা করেছেন রেমন্ড। ভারতে সেরা নির্বাচিত হওয়া প্রসঙ্গে রেমন্ড সালোমন বলেন,  ‘বাংলাদেশের শিল্পীরা আন্তর্জাতিক অঙ্গনে কাজ করবেন এটি আমার অনেক দিনের ইচ্ছে। দেড় দশক ধরে দেশের শিল্পীদের সঙ্গে এসব নিয়ে আলোচনাও করেছি। এরপর নিজে পরিচালনার ওপর পড়াশোনা করি। অভিবাসন আইন পেশা ও শিক্ষার পাশাপাশি পরিচালনার ওপরে প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়েছি। এখন আমি আমার পরিচালনার মাধ্যমে বাংলাদেশের অসাধারণ সব গল্প ও ইতিহাস পৃথিবীকে জানাতে চাই। শুরুতেই বেছে নিয়েছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৫ আগস্টের নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা। আমার মনে হয়, পাশ্চাত্যের মার্কেটে আমাদের দেশের গল্পের চাহিদা আছে। দরকার উন্নত মানের নির্মাণশৈলী।’

পৃথিবীর বিভিন্ন দেশের ৬০টির বেশি চলচ্চিত্র প্রদর্শনীতে ‘বাবা’ জমা দেওয়া হয়েছে। সেখান থেকে 'বাবা' এ পর্যন্ত ১০টি সম্মাননা অর্জন করেছে  বলে জানিয়েছেন পরিচালক।