সোহানুর রহমান সোহান। চলচ্চিত্র নির্মাতা। সম্প্রতি বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচনে সভাপতি হয়েছেন তিনি। শুরু করেছেন নতুন ছবির কাজ। নতুন দায়িত্ব ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-

  • বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচনে সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন। কেমন লাগছে?

যে কোনো জয়ের মধ্যে থাকে খুশি আর আনন্দ। যখন চলচ্চিত্র শিল্পকে একটি জায়গায় নিয়ে যেতে পারব, তখন আরও ভালো লাগবে। আবারও নির্মাতারা আমাকে যোগ্য মনে করেছেন। তাদের এ ভালোবাসার প্রতিদান দিতে চাই। এর আগে যখন মহাসচিব ছিলাম, তখন চলচ্চিত্রের উন্নয়নের জন্য কাজ করেছি। আবারও সবার সহযোগিতা নিয়ে এগিয়ে যেতে চাই।

  • চলচ্চিত্রের উন্নয়নে কোন কাজগুলো আগে করতে চান?

মৃতপ্রায় চলচ্চিত্র শিল্পকে দাঁড় করানোর স্বপ্ন দেখি। যদিও কাজটি কঠিন। অনেক পরিশ্রম করতে হবে। প্রযোজকের অভাবে ভালো ছবি নির্মাণ কমে গেছে। আমরা ভালো ভালো চলচ্চিত্র নির্মাণে কাজ করব। যখন আমাদের দেশে ভালো ভালো গল্পের চলচ্চিত্র নির্মাণ হবে, তখন সেই ছবির মাধ্যমে আন্তর্জাতিক বাজারও আমরা ধরতে পারব। একটা সময় চলচ্চিত্র শিল্প নিয়ে গর্ব করতাম। চলচ্চিত্রের সেই স্বর্ণালি সময় ফিরিয়ে আনতে চাই।

  • আগের কমিটি নতুন মুখের সন্ধানে কার্যক্রম শুরু করেছিল। আপনাদের নতুন কমিটি বিষয়টি নিয়ে কী ভাবছে?

আগের কমিটি যে কাজ সম্পন্ন করতে পারেননি, আমরা সেগুলো আগে শেষ করব। কারণ, সবাই মিলেমিশে কাজ করতে চাই। আশা করছি, আবারও নতুন মুখের কার্যক্রম শুরু হবে।

  • স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পেরিয়েছি। চলচ্চিত্রে অর্জন কতটুকু?

আমাদের অর্জন অনেক। অনেক ভালো ভালো ছবি নির্মাতারা উপহার দিয়েছেন। এই অর্জনের সঙ্গে আরও অর্জন যোগ করার সময় এসেছে। আমরা সেই লক্ষ্যেই কাজ করছি।

  • ছবি নির্মাণের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু কাজ শুরু করেননি কেন?

নানা কারণে 'স্বপ্নের রাজকুমার' ছবির কাজ একটু পিছিয়েছে। এটি যেহেতু রোমান্টিক ছবি, তাই নতুন জুটি নিয়ে আবারও সামনে আসতে চাই। আশা করছি, শিগগির ছবিটির বিষয়ে সবাইকে জানাতে পারব।

  • তরুণ নির্মাতাদের সম্পর্কে আপনার কী মূল্যায়ন?

নতুন নির্মাতারা ভালো করছেন। কিন্তু দুর্ভাগ্যজনক বিষয়, তারা চলচ্চিত্রপ্রেমীদের কাছে পৌঁছতে পারছেন না। তবে আমি আশাবাদী মানুষ। তারা আগামীতে আরও সামনের দিকে এগিয়ে যাবে।