বয়স আর আগের মতো নেই ঢাকাই চলচ্চিত্রের এক সময়ের দাপুটে অভিনেতা, পরিচালক, প্রযোজক মাসুদ পারভেজ সোহেল রানার। শরীরে দানা বেধেছে নানা রোগ। মাঝে মাঝে মাঝে অসুস্থ হয়ে পড়েন। 

এই গত গত দুই দিন ধরে গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন তিনি। তার উপরে প্রতিদিন তার হার্ট, প্রেশার, সুগারসহ এগারোটার মতো মেডিসিন নিতে হয়। এসব অসুখের কারণে রোজা রাখা হয়না এ অভিনেতার। অথচ ছোটবেলা থেকেই সবগুলো রোজা রাখার অভ্যাস তার। এখন রোজার মাস আসে কিন্তু তিনি রোজা রাখতে পারেন না। তাই রোজার মাস এলেই মন খারাপ হয়ে যায় সোহেল রানার। এ নিয়ে ব্যক্তিজীবনে ধার্মিক মানুষ সোহেল রানার আক্ষেপের শেষে নেই। 

রোজা না রাখতে পারার এক রাশ আক্ষেপ নিয়ে সোহেল রানা বলেন, একজন মুসলমান হয়েও বিগত তিন বছর ধরে নানা অসুস্থতার কারণে রোজা রাখতে পারছিনা। বিষয়টি অনেক মন খারাপের কারণ আমার জন্য। দুইঘন্টা পর পর খাবার খেতে হয় আমার। নিতে হয় মেডিসিন। না হলে  শরীরের অবস্থা আরও খারাপের দিকে যাবে।

সোহেল রানার আসল নাম মাসুদ পারভেজ। কিন্তু তিনি ‘সোহেল রানা’ নামেই সবার কাছে পরিচিত।  ১৯৭২ সালে মাসুদ পারভেজ ফিল্মস নামে চলচ্চিত্র প্রযোজনা সংস্থা গড়েন তিনি। অন্তত ৩০টি চলচ্চিত্র তিনি প্রযোজনা করেছেন এই ব্যানারে। বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’-এর প্রযোজক ছিলেন তিনি। কিন্তু পরে নায়ক খ্যাতির আড়ালে ঢাকা পড়ে যায় তার প্রযোজক পরিচয়টি।

শারীরিক অুসস্থতার কারণে সোহেল রানা দীর্ঘদিন ধরেই সিনেমা সংশ্লিষ্ট সব কাজের বাইরে সোহেল রানা। ২০১৯ সালে চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার-এ আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন সোহেল রানা।