তানজিকা আমিন। অভিনেত্রী ও মডেল। এনটিভিতে প্রচার হচ্ছে তার অভিনীত ধারাবাহিক নাটক 'মেহমান'। এ নাটক ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে কথা হয় তার সঙ্গে-

  • কাজের অভিজ্ঞতায় পারিবারিক গল্পের অন্যান্য নাটক থেকে 'মেহমান' কি ভিন্ন ধরনের মনে হয়েছে?

অন্যান্য নাটক থেকে 'মেহমান' কতটা ভিন্ন ধরনের, তা বিচার করবেন দর্শক। আমি শুধু কাজের অভিজ্ঞতা থেকে এটা বলতে পারি, দর্শকের ভালো লাগার কথা মাথায় রেখেই নাটকটি তৈরি করা হয়েছে। স্ট্ক্রিপ্ট পড়ে আমার মনে হয়েছে, গল্পই নাটকের প্রাণ। নাটকের গল্পে ঘটনার বাঁকবদলও চোখে পড়বে।

  • ধারাবাহিকের বাইরে কোনো একক নাটকে দেখা যাচ্ছে না, কারণ কী?

একক নাটকে কাজ করব না- এটা বলছি না। কাজের বিষয়ে নিজের ভালো লাগাও থাকতে হবে। সেটা একক বা ধারাবাহিক নাটক বা টেলিছবি- যেটাই হোক। আর এখন তো লকডাউনের কারণে কাজের সুযোগও নেই।

  • কাজের বিষয়ে অনেক বাছবিচার করার কারণেই কি আপনাকে অন্যদের তুলনায় পর্দায় কম দেখা যায়?

অনেক বাছবিচার করে কাজ করি, তা নয়। নিজের যে গল্প ও চরিত্র ভালো লাগে, সেগুলোই পর্দায় তুলে ধরতে চাই। তা ছাড়া যারা প্রতিদিন ক্যামেরার সামনে দাঁড়িয়ে কাজ করেন, আমি তাদের দলের নই। অভিনয় করে যদি আত্মতৃপ্তি না পাওয়া যায়, তাহলে দিনরাত কাজ করে যাওয়ার মানে নেই; অন্তত আমি এটাই মনে করি।

  • 'রূপ', 'সোনার খাঁচা', 'রূপালী জোছনায়' অন্যান্য যে নাটকে সাম্প্রতিক সময়ে অভিনয় করেছেন, সেগুলোয় কোন বিষয়টা প্রাধান্য দিয়েছেন?

গল্পে ভিন্নতা ছিল আর এসব নাটক যারা পরিচালনা করেছেন, তারা সবাই আলোচিত নির্মাতা। তাই ভালো কিছু হবে- এ বিশ্বাস নিয়েই কাজ করেছি। ভালো লাগার বিষয় হলো, সর্বশেষ যে নাটকগুলোয় অভিনয় করেছি, তার সবই দর্শক প্রশংসা কুড়িয়েছে। দর্শকের এই ভালো লাগার প্রত্যাশা নিয়েই তো আমরা কাজ করি। তাই কাজ শেষে যখন শুনি তা দর্শকের ভালো লেগেছে, তখনই সব চেষ্টা সফল মনে হয়।

  • আপনার 'গহীনের গান' ছবি দর্শক প্রশংসা কুড়িয়েছে। সে কারণে আবারও কি বড় পর্দায় দেখা যাবে?

ছোট পর্দা-বড় পর্দা যেটাই হোক, অভিনয় করে যাব- এটাই শুধু বলতে পারি। 'গহীনের গান' মিউজিক্যাল ছবি। এ ধরনের ছবি আগে কখনও তৈরি হয়নি। তাই নতুন কিছু করার আগ্রহে এতে অভিনয় করেছিলাম। ছবি সফল হলে বড় পর্দায় ব্যস্ত হয়ে পড়ব- এমন কোনো ভাবনা ছিল না।

  • অভিনয়ের ব্যস্ততা নেই, ঘরবন্দি সময় কেমন কাটছে?

টিভি দেখে, গান শুনে সময় কাটছে। পাশাপাশি চেষ্টা করেছি, ঘরে থেকেই অসহায়দের জন্য কিছু করার।

মন্তব্য করুন