বলিউডের এমন অনেক অভিনেত্রী আছেন যারা প্রথম ছবিতে নায়িকা হিসেবে আত্মপ্রকাশের পর ব্যাপক সাড়া ফেলেছেন। কিন্তু পরবর্তীতে সেই ধারাবাহিকতা তারা ধরে রাখতে পারেননি। কেউ কেউ আবার প্রথম ছবি হিটের পরই হারিয়ে গেছেন।



ভাগ্যশ্রী : রাজশ্রী প্রোডাকশনের ছবি 'ম্যায়নে পেয়ার কিয়া'র মাধ্যমে বলিউডে পা রাখেন ভাগ্যশ্রী। প্রথম ছবিতে তার নায়ক ছিলেন সালমান খান। ছবিটি ওই সময় সুপারহিট হলেও পরবর্তীতে ভাগ্রশীকে আর সেভাবে কোনো ছবিতে দেখা যায়নি। এরপর দুই-একটি ছবিতে অভিনয় করলেও ভাগ্যশ্রীর কেরিয়ারের গতি থমকে যায় একটিমাত্র ছবিতেই। বলিউডও ভুলেই গেল 'ম্যায়নে পেয়ার কিয়া' খ্যাত মিষ্টি মুখের ভাগ্যশ্রীকে।



​মন্দাকিনি: 'রাম তেরি গঙ্গা মাওয়ালি' ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ প্রকাশ মন্দাকিনীর। এই ছবিতে ঝর্ণায় গোসলের সাহসী দৃশ্যে অভিনয় করে রীতিমতো সাড়া ফেলে দেন তিনি। অবশ্য সেই সময় ওই দৃশ্য নিয়ে বিতর্কও কম হয়নি। সব মিলিয়ে প্রথম ছবিতেই তারকাখ্যাতি পেয়েছিলেন নবাগতা মন্দাকিনি। কিন্তু এই সাফল্য তিনি ধরে রাখতে পারেননি। এরপরও কিছু ছবিতে তিনি কাজ পেয়েছিলেন কিন্তু সেভাবে দর্শকের মনে দাগ কাটতে পারেননি। এক সময় তিনি হারিয়ে যান সিনেমা জগত থেকে।



​আনু আগরওয়াল : ৯০-এর দশকের ব্লক বাস্টার ছবির তকমা পেয়েছিল 'আশিকি' ছবিটি। এই ছবিটি ওই সময় অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছিল। রাতারাতি দর্শকের মনে জায়গা করে নিয়েছিলেন নবাগতা নায়িকা আনু আগরওয়াল। কিন্তু এই সাফল্য তিনি ধরে রাখতে পারেননি। ব্যক্তিগত জীবনেও সম্মুখীন হন একের পর এক দুর্ঘটনার। ঝড়ের গতিতে ক্যারিয়ার শুরু করলেও সেটা ধরে রাখতে পারেননি তিনি।


 
​গ্রেসি সিং : আমির খানের বিপরীতে অস্কারে মনোনীত ছবি 'লগান' ছবির মাধ্যমে বলিউডে পা রাখেন গ্রেসি সিং। এরপর রাজকুমার হিরানীর হিট ছবি 'মুন্নাভাই এম.বি.বি. এস' ছবিতে অভিনয় করেন। আরও বেশ কয়েকটি ছবিতে অভিনয় করেন তিনি। কিন্তু সেভাবে সাড়া ফেলতে না পারায় বলিউড থেকে হারিয়ে গেলেন গ্রেসি সিং।



​টিউলিপ যোশী : উদয় চোপড়ার বিপরীতে যশরাজ ফিল্মের ছবি 'মেরে ইয়ার কি শাদী' এর মাধ্যমে বলিউডে পা রাখেন টিউলিপ যোশী। এরপর তাকে দেখা গিয়েছিল 'মাতৃভূমি: এ ন্যাশন ইউথআউট উইম্যান' ছবিতে। এ ছবিতে অভিনয়ের জন্য বেশ প্রশংসাও পেয়েছিলেন তিনি। কিন্তু তারপরও বলিউডে ক্যারিয়ার তৈরি করতে পারেননি টিউলিপ। হারিয়ে গেলেন ধীরে ধীরে।

বিষয় : বলিউড অভিনেত্রী বলিউডের নায়িকা

মন্তব্য করুন