প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে প্রায় ৬ ঘন্টা আটকে রেখে হেনস্তা এবং মামলা দিয়ে কারাগারে পাঠানোর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গান বেঁধেছেন সংগীতশিল্পী সোমনূর মনির কোনাল। মঙ্গলবার নিজের ফেসবুকে ভিডিও আকারে গানটি প্রকাশ করেন এই গায়িকা।

কোনাল তার গানটির নাম দিয়েছেন ‘সত্য কন্যা রোজিনা’। কণ্ঠ দেওয়ার পাশাপাশি এর কথা-সুরও করেছেন কোনাল নিজেই। গানটি পোস্ট করে রোজিনার মুক্তি চেয়ে হ্যাশট্যাগও দিয়েছেন ২০০৯ সালের ‘সেরাকণ্ঠ’ বিজয়ী এই গায়িকা।

কোনাল বলেন, ‘রোজিনা একজন সৎ ও নির্ভীক সাংবাদিক। তিনি দেশের শীর্ষ দৈনিকে কাজ করেন। সাংবাদিকতার জন্য অনেক পুরস্কারও পেয়েছেন। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতির কথা তুলে ধরায় তাকে এভাবে হেনস্তা করা হয়েছে। এটা একটা রাষ্ট্রের জন্য কখনো ভালো বার্তা বয়ে আনে না। এই ঘটনার প্রতিবাদ জানাতেই আমি গানটি করেছি। আমার মা বলেছে, রোজিনাদের কলম কোনোদিন থামবে না!’

সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে পেশাগত দায়িত্ব পালন করতে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান রোজিনা। এরপর সরকারি নথি ‘চুরি’ করার অভিযোগে সেখানে তাকে পাঁচ ঘণ্টার বেশি সময় আটকে রাখা হয়। একপর্যায়ে তিনি অসুস্থ হয়ে পড়েন। রাত সাড়ে ৮টার দিকে পুলিশ তাকে শাহবাগ থানায় নিয়ে যায়। এর প্রায় সাড়ে তিন ঘণ্টা পর তার বিরুদ্ধে মামলা রুজু করা হয়।

মামলাটি করেন স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব ডা. শিব্বির আহমেদ ওসমানী। এতে দণ্ডবিধির দুটি ধারায় গুরুত্বপূর্ণ সরকারি নথি চুরি এবং অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের দুটি ধারায় রাষ্ট্রীয় গোপন নথি দখলে নেওয়ার অভিযোগ আনা হয়।