জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মজয়ন্তী উপলক্ষে দুই দিনব্যাপী ‘আমিই নজরুল আন্তর্জাতিক নজরুল উৎসব’ শেষ হয়েছে। কবির জন্মজয়ন্তীতে প্রথমবারের মতো অনলাইনে ‘সাম্যবাদে নজরুল’ প্রতিপাদ্যে মুক্তিযুদ্ধবিষয়ক সংগঠন মুক্ত আসর এ আন্তর্জাতিক স্মরণ উৎসবের আয়োজন করে।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে বক্তব্য দেন কবির কনিষ্ঠ পুত্রবধূ কল্যাণী কাজী। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে সোম ও মঙ্গলবার দুই দিনব্যাপী এ স্মরণ উৎসব হয়।

দুই দিনের আয়োজনে বিশ্বের পাঁচটি দেশ থেকে ৩২ জন নজরুল গবেষক, শিক্ষাবিদ ও শিল্পীরা অংশ নেন। এর মধ্যে উল্লেখযোগ্য, বাংলা একাডেমির সভাপতি নজরুল গবেষক, জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য তপোধীর ভট্টাচার্য, নজরুলের নাতনি খিলখিল কাজী, ভারতের গবেষক ও লেখক অধ্যাপক সুমিতা চক্রবর্তী, কথাসাহিত্যিক মোহিত কামাল, বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য আবেদা সুলতানা, পুবের কলম পত্রিকার সম্পাদক আহমদ হাসান ইমরান, মুক্ত আসরের প্রতিষ্ঠাতা ও সভাপতি আবু সাঈদ, উদার আকাশ পত্রিকার সম্পাদক ও প্রকাশক ফারুক আহমেদ প্রমুখ।

আন্তর্জাতিক নজরুল উৎসবে প্রথম দিন সন্ধ্যা সাড়ে সাতটায় প্রথম অধিবেশনে শত বছরে বিদ্রোহী কবিতা নিয়ে আলোচনা করেন ভারতের লেখক ও নজরুল গবেষক মীরাতুন নাহার ও সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক মো. রিজাউল ইসলাম।

দ্বিতীয় অধিবেশন রাত নয়টায় নজরুলের গান ও কবিতা পরিবেশন করেন শিল্পী গুলজার হোসেন উজ্জ্বল, নজরুলসংগীতশিল্পী মিত্রা ঘোষ (ভারত), আবৃত্তিশিল্পী লায়লা আফরোজ ও পিনাকী চট্টোপাধ্যায় (ভারত)। 

অনুষ্ঠানের দ্বিতীয় দিনের তৃতীয় অধিবেশন সকাল ১০টায় নজরুলের সাহিত্যকর্ম ও অনুবাদ নিয়ে আলোচনা করেন ভারতের নজরুল গবেষক ও অনুবাদক শেখ মকবুল ইসলাম , পর্তুগাল থেকে সংগীতশিল্পী ও বিজ্ঞানী মোস্তফা আনোয়ার স্বপন ও নজরুল গবেষক পীযূষ কুমার ভট্টাচার্য। সঞ্চালনা করেন আবু সাঈদ। চতুর্থ অধিবেশন সন্ধ্যা সাড়ে সাতটায় নজরুলের সাম্যবাদ ও মুক্তিসংগ্রাম নিয়ে আলোচনা করেন যুক্তরাজ্য থেকে অর্থনীতিবিদ সেলিম জাহান, ভারতের নজরুল গবেষক মবিনুল হক, মোহাম্মদ সামসুল আলম। সঞ্চালনা করেন মুক্ত আসরের যোগাযোগবিষয়ক সম্পাদক আয়শা জাহান নূপুর।

সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন যুক্তরাজ্য থেকে কবি ও লেখক শামীম আজাদ, বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য এ কে এম শাহনাওয়াজ, এমরান জাহান, আবেদা সুলতানা, নুরুন আখতার, আহমেদ হেলাল, উদার আকাশের প্রকাশক ও সম্পাদক ফারুক আহমেদ, মুক্ত আসরের প্রতিষ্ঠাতা ও সভাপতি আবু সাঈদ, সংস্কৃতিবিষয়ক সম্পাদক মনিরা পারভীন, ডায়ালগ ইনের পরিচালক পিনাকী গাঙ্গুলী, ছায়ানট ( কলকাতা) সভাপ‌তি সোমঋতা ম‌ল্লিক প্রমুখ।