প্রায় ১০ বছর পর ফিরছেন ভারতীয় অভিনেত্রী দেবশ্রী রায়। অভিনয়ে তার ফেরার খবরে অনেকেই শুরু করেছেন সমালোচনা। জবাবও দিয়েছেন অভিনেত্রী। বলেছেন, ভয় থেকেই তাকে নিয়ে নানা কথা বলছেন কেউ কেউ।

সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকাকে এ ব্যাপারে বিস্তারিত কথা বলেছেন দেবশ্রী। তার কথায় উঠে এসেছে আরও কিছু প্রসঙ্গ।

দেবশ্রী বলেন, দেবশ্রীর প্রত্যাবর্তন মানেই কি বাকিদের রুজি-রুটিতে টান ধরা? এই ভয় দানা বেঁধেছে অনেকের মনে। সেই ভয় থেকেই নেটমাধ্যমে আমার নামে এত কুৎসা। আমার বয়স তুলে কটাক্ষ। 'বাসি রসগোল্লা', 'মাসি'-র তকমা দেওয়া। কী বলব?

তিনি বলেন, আমি মুখে বলার চেয়ে কাজে করে দেখানোয় বিশ্বাসী। আগামী দিনেও সেটাই করব। শত্রুরা সাবধান, আমি কিন্তু আপনাদের চাল ধরতে পেরে গিয়েছি।

অভিনেত্রী বলেন, কী ভাবছেন? এ ভাবে আমার মনোবল ভেঙে দেবেন? সে গুড়ে বালি। বরং, আপনারা আমায় চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। আমি সেই চ্যালেঞ্জ গ্রহণ করলাম। আমি যতখানি মনপ্রাণ ঢেলে অভিনয় করতাম, এবার তার চেয়েও দশগুণ বেশি খাটব।

তিনি বলেন, ক্যামেরার সঙ্গে সখ্যতা আমার প্রায় জন্মের সময় থেকে। আমি যত ভাল ক্যামেরা বুঝি, ক্যামেরাও আমায় ঠিক ততটাই ভাল চেনে। তাই আমার অভিনীত প্রতিটি ছবিতেই আমি সুন্দরী।

দেবশ্রী বলেন, যদিও আপনারা নেটমাধ্যমে লিখেছেন, ‘রূপ নিয়ে অহংকার করো না মাসি...’! আমি কিন্তু কোনও দিন রূপ নিয়ে অহঙ্কার করিনি। আমায় যদি সত্যিই খুব সুন্দর দেখতে লাগে তার পিছনে রয়েছেন আবার বাবা। বাবা ভীষণ সুপুরুষ ছিলেন। আমি তার কিছুটা অংশ পেয়েছি।

তিনি বলেন, শুধু রূপ কেন, আমার গুণ, কাজকর্ম কোনও কিছু নিয়েই আমার অহঙ্কার নেই। নতুন করে প্রমাণ করারও কিছু নেই। বলিউড আমায় ভালবাসে, সম্মান করে। আমার অভিনয় আমায় জাতীয় পুরস্কার এনে দিয়েছে। আন্তর্জাতিক খ্যাতিও পেয়েছি। রাজ্যজুড়ে এক ডাকে সবাই চেনেন। দর্শকেরা প্রচণ্ড ভালবাসেন।

তাকে নিয়ে সমালোচার প্রসঙ্গে দেবশ্রী বলেন, একজন অভিনেত্রীও এখনও পর্যন্ত টু শব্দ করলেন না! যদিও দেবশ্রী রায় এ সবের পরোয়া করে না। কেউ প্রতিবাদ জানালেন, মুখ খুললেন, পাশে দাঁড়ালেন... ভাল। না দাঁড়ালে আরও ভাল। দেবশ্রী বরাবর নিজের লড়াই নিজেই লড়ে এসেছে। আরও একবার না হয় লড়াই করেই নিজের ছেড়ে যাওয়া জায়গা দখল করব।


বিষয় : দেবশ্রী বিনোদন টলিউড

মন্তব্য করুন