সম্প্রতি প্রকাশ পেল জনপ্রিয় সংগীতপরিচালক ও সংগীতশিল্পী রোকন ইমনের বহু প্রতীক্ষিত প্রথম অ্যালবাম ‘নোটিশ বোর্ড’। রোকন ইমনকে সংগীত পরিচালক হিসেবে সংগীতজগতের অনেকেই চেনেন। সংগীত পরিচালনার পাশাপাশি ইতিপূর্বে বেশকিছু গানও করেছেন বিভিন্ন চলচ্চিত্রের জন্য। এই প্রথম শ্রোতারা একসঙ্গে রোকন ইমনের নয়টি গান এবং তার লিড গিটারে বাজানো একটি ইন্সট্রুমেন্টাল মিউজিক পাচ্ছেন। 

বেঙ্গল ফাউন্ডেশনের ব্যানারে প্রকাশিত এ অ্যালবামের গানগুলোর শিরোনাম : নোটিস বোর্ড, একি প্রেম নাকি ভনিতা, অচেনা ভোরে, ওই দূর পাহাড়ের দেশে, নির্বাক চোখ, ময়না, জাদুর শহর, ইমানে বলো নাকি, মতিঝিল কমার্শিয়াল এরিয়া এবং গিটার ইন্ট্রুমেন্টাল ‘দ্য ওয়ার ১৯৭১’। 

‘বিশ্বজগৎ তন্ন তন্ন/ করে কি আর খুঁজে/ ভালোবাসি শব্দটাকে/ লুকিয়ে রাখা যাবে/ আমার মনের নোটিশ বোর্ডে,/ খবর দেয়া আছে/ তুমি রবে, তুমি আছ/ তুমিই ছিলে আগে।’ শিরোনাম গানটির কথাই জানান দেয় রোকন ইমন কথা সৃষ্টিতেও বিশেষ পারঙ্গম। 

এই অ্যালবামের চার-পাঁচটি গানে রোকন ইমনের সঙ্গে কথা/সুরে কাজ করেছেন-পিন্টু ঘোষ, এনামুল করিম নির্ঝর, মাহমুদ মান্না ও হাবিব মাসুদ। গানগুলোর সংগীতপরিচালনা করেছেন শিল্পী নিজেই।

অ্যালবাম প্রকাশের অনুভূতি জানতে চাইলে রোকন ইমন বলেন, ‘বহু বছর ধরে একটু একটু করে তৈরি করা অ্যালবামটা অবশেষে মুক্তি পেল, এটাই বড় আনন্দ। ভালোমন্দ বিচারের ভার শ্রোতাদের কাছেই রইলো।’

এ অ্যালবাম প্রসঙ্গে বেঙ্গল ফাউন্ডেশন কর্তৃপক্ষ বলছে, ‘বহুদিন পর বাঙালি সমসাময়িক শিল্পীর অ্যালবাম প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত। আমাদের ঐতিহ্যের ধারার সঙ্গে এই অ্যালবামের গানগুলোর এক ধরনের ঐক্যতান রয়েছে। সবাই ভালো গানের সঙ্গে থাকুন।’

উল্লেখ্য, বেঙ্গল ফাউন্ডেশনের ব্যানারে আন্তর্জাতিক মিউজিক ডিস্ট্রিবউটর THE ORCHARD-এর মাধ্যমে অ্যাপল মিউজিক (itunes), spotify, অ্যামাজন মিউজিক, Desser-সহ বিশ্বের দুই শতাধিক ডিজিটাল প্লাটফর্ম থেকে অডিও অ্যালবামটি অবমুক্ত করা হয়। ভবিষ্যতে এ গানগুলো বেঙ্গল ফাউন্ডেশনের ইউটিউব চ্যানেলে মিউজিক ভিডিও হিসেবে প্রকাশ পাবে।