ক্যারিয়ারের ৫১ তম ছবির নির্দেশনা দিচ্ছেন প্রখ্যাত নির্মাতা কাজী হায়াৎ। ছবিটির নাম 'জয় বাংলা'। লেখক মুনতাসির মামুনের 'জয় বাংলা' উপন্যাস থেকে নির্মাণ করা হচ্ছে ছবিটি। 

টুঙ্গিপাড়া চলচ্চিত্রের ব্যানারে নির্মিত ২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদান পাওয়া ছবিটির  প্রধান দুই চরিত্রে অভিনয় করছেন বাপ্পী চৌধুরী ও জাহারা মিতু।

ছবির শুটিং শুরুর একদিন পরই প্রচার হয় এটিই হচ্ছে কাজী হায়াতের শেষ ছবি। এর পর আর কোনো ছবি নির্মাণ করবেন না তিনি। রোববার এফডিসির সাত নম্বর ফ্লোরে কথা হয়  এ বিষয়টি নিয়ে। 

কাজী হায়াৎ বলেন, 'জয়বাংলা আমার শেষ পরিচালিত ছবি হচ্ছে এ কথা তো আমি কোথাও বলিনি। মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত অ্যাকশন-কাট বলতে চাই। তবে আমি প্রতিটি ছবির শুরুতেই বলি হতে পারে এটা আমার শেষ ছবি। তার অনেকে হয়তো এটার অর্থ বুঝতে পারেন না। আমার বয়সের কথা ভেবে অনেকেই হয়তো মনগড়া কথা বলছে, কেউ লিখেছে। সিনেমা ছাড়া আমার তো কোনো অস্তিত্ব নেই। আমার বেঁচে থাকার নিঃশ্বাসই হলো চলচ্চিত্র। কেনো বলবো আর  সিনেমা নির্মাণ করবো না।

সিনেমার গল্প নিতে তিনি বলেন, 'জয়বাংলা সিনেমার গল্প আবর্তিত হয়েছে ১৯৬৮ সালের ৬ ডিসেম্বর থেকে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত। মুক্তিযুদ্ধের একটা অধ্যায় দারুণভাবে বলা হয়েছে সিনেমায়। এই সিনেমায় রাজু চৌধুরী, রাকিবুল ইসলাম রাকিবের মতো পরিচালক আমার সহকারী হিসেবে কাজ করছেন। সিনেমার গল্পে মোট ৩টি রবীন্দ্রসংগীত ব্যবহার করা হয়েছে। ভালো কিছু নির্মাণের প্রয়াস আছে, শেষ হলে বোঝা যাবে কেমন হলো।'