বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী ফারুক জাফর মারা গেছেন। শুক্রবার (১৫ অক্টোবর) ভারতের লক্ষ্ণৌতে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৮৮ বছর।

অভিনেত্রীর পারিবারিক সূত্রের বরাতে ভারতীয় সংবাদ বলছে, বর্ষীয়ান এই অভিনেত্রী মূলত স্ট্রোক করে মারা গেছেন। অভিনেত্রীর বড় মেয়ে মেহরু জাফর জানান, তার মা অসুস্থ ছিলেন এবং এই মাসের শুরুর দিকে তাকে সাহারা হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

এছাড়াও ফারুক জাফরের নাতি শাহ আহমেদ একটি টুইট বার্তার মাধ্যমে জানান, ‘আমার দাদি শুক্রবার সকাল ৭ টার সময় তার গোমতী নগরের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শনিবার (১৬ অক্টোবর) আয়িসবাঘ কবরস্থানে তাকে দাফন করা হবে।’

১৯৮১ সালে ‘উমরাও জান’ সিনেমায় কিংবদন্তী অভিনেত্রী রেখার মায়ের চরিত্রে অভিনয়ের মাধ্যমে বলিউডে পা রাখেন ফারুক জাফর। এরপর ‘স্বদেশ’, ‘পিপলি লাইভ’, ‘সুলতান’, ‘তানু ওয়েডস মানু’সহ ২০ বছরে প্রায় এক ডজন সিনেমাতে অভিনয় করেন তিনি। ২০১৯ সালে নারায়ণ চৌহানের ‘আম্মা কী বলি’ সিনেমাতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন ফারুক জাফর।

সর্বশেষ তাকে দেখা গিয়েছিল অমিতাভ বচ্চন ও আয়ুষ্মান খুরানা অভিনীত ‘গুলাবো সিতাবো’ সিনেমাতে। যেখানে তিনি অমিতাভ বচ্চনের স্ত্রী ফাতিমা বেগম চরিত্রে অভিনয় করেছিলেন। সিনেমাটির জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে সেরা সহ-অভিনেত্রীর পুরষ্কারও জেতেন তিনি।