জার্মানিতে ২৬তম শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল অমিতাভ রেজা পরিচালিত চলচ্চিত্র 'রিকশা গার্ল'। শানিবার  উৎসব সমাপনীর রাতে পুরস্কৃত ছবিগুলোর নাম ঘোষণা করা হয়। উৎসবের জুনিয়র ফিল্ম শাখায় এসএলএম টপ অ্যাওয়ার্ড জিতেছে 'রিকশা গার্ল'।

গত ৯ অক্টোবর শুরু হওয়া ২৬তম শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতায় ছিল ৭৭টি পূর্ণদৈর্ঘ্য ও ১১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। তার মধ্য থেকে উৎসব সেরা পুরস্কার পায়  বাংলাদেশ-আমেরিকা যৌথ-প্রযোজনায় নির্মিত বাংলাদেশের 'রিকশা গার্ল'।

এছাড়া উৎসবে বেলজিয়ামের ছবি ‘স্পেসবয়’ এর জন্য সাড়ে ১২ হাজার ইউরো জিতে নেয় পরিচালক অলিভার প্যারক্স।

শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটি প্রতি বছর শিশু কিশোরদের জন্য নির্মিত চলচ্চিত্র থেকে বাছাই করে বিভিন্ন বিভাগে মনোনয়ন দিয়ে থাকে। মনোনীত চলচ্চিত্রগুলোর মধ্য থেকে বিচারকমণ্ডলী নির্বাচিত আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘রিকশা গার্ল’ পুরষ্কার পায়।

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিনসের কিশোর সাহিত্য ‘রিকশা গার্ল’ বইটি ২০০৭ সালে নিউইয়র্কে বিক্রির তালিকায় ছিল শীর্ষে। এই উপন্যাসের ছায়া অবলম্বনে চিত্রনাট্য লিখছেন নাফিস আমিন ও শর্বরী জোহরা আহমেদ।

‘রিকশা গার্ল’ সিনেমার প্রযোজক এরিক জে অ্যাডামস, ফরিদুর রেজা সাগর, জিয়াউদ্দিন আদিল, শিহাব আহমেদ সিরাজী ও আসাদুজ্জামান সকাল। নির্বাহী প্রযোজক মাইকেল ভ্যানডেওয়ালে।

শিল্পীমনা নারী নাঈমার গল্প ‘রিকশা গার্ল’। ক’দিন আগেই প্রকাশ পেয়েছে ছবির ট্রেলার। সোয়া দুই মিনিটের সেই ট্রেলারে দেখা যায়, নাঈমার কাছে ছবি আঁকা ভীষণ পছন্দের। কিন্তু দরিদ্র সংসারে একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি তার বাবা হঠাৎ অসুস্থ হলে সবকিছু পাল্টে যায়। ছবি এঁকে যেহেতু পয়সা পাওয়া যায় না, তাই বাধ্য হয়ে নাঈমা রাস্তায় রিকশা নিয়ে বের হন। তাকে সম্মুখিন হতে হয় নানা জটিলতার।

ছবিতে নাঈমার ভূমিকায় অভিনয় করেছেন নভেরা রহমান। অভিনয়ে আরও আছেন, চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্র প্রমুখ। অতিথি চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ।