দেশের  নন্দিত অভিনেতা, নাট্যকার ও নির্দেশক তারিক আনাম খান। আজ মুক্তি পেয়েছে তার অভিনীত ছবি 'মৃধা বনাম মৃধা'।  নতুন সিনেমা ও তার সাম্প্রতিক ব্যস্ততা নিয়ে সমকালের সঙ্গে কথা বলেছেন তিনি

'মৃধা বনাম মৃধা' এ সময়ের ছবি থেকে কতটা আলাদা?

অনেকটাই আলাদা। ছবির দর্শকদের জন্য গল্পটাও একেবারে নতুন। অনেক দিন পর পারিবারিক একটি ছবি মুক্তি পেলো। রনি ভৌমিক রিচালিত এ ছবিতে শহুরে পরিবারের সম্প্রীতি, সম্পর্কের অবক্ষয়, শীতল যুদ্ধ, বাবা-ছেলের মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব উঠে এসেছে। পারিবারিক গল্পের এমন ছবি আরও হওয়া উচিত বলে আমি মনে করি। ছবিতে ভিন্ন ধরনের গল্প বলার চেষ্টা আছে। এটি দর্শকের ভালো লাগবে।

এখন পারিবারিক গল্পের ছবি কম নির্মিত হচ্ছে। এর কারণ কী?

বাজেটস্বল্পতার কারণে পারিবারিক গল্পের কাজ কম হচ্ছে। আর ছবিতে চরিত্রও কমে গেছে। যে জন্য পারিবারিক গল্পের ছবি যেন হারাতে বসেছে।

'গুলশান এভিনিউ সিজন টু'তে অভিনয় করছেন। এখানে আপনার চরিত্রটি কেমন?

নিমা রহমানের পরিচালনায় এই ধারাবাহিকে আমি অভিনয় করছি একজন মন্দ মানুষের চরিত্রে। যার কারণে পরিবারে নানা ধরনের গল্প তৈরি হয়। দর্শক আগ্রহী হয়ে ধারাবাহিকটি দেখছেন। চরিত্রটি নিয়ে বেশ সাড়া পাচ্ছি।

সিনেমার পাশাপাশি অনলাইন প্ল্যাটফর্মে অনেক কাজ করছেন। এ মাধ্যমের ভবিষ্যৎ কেমন?

অনেক ভালো। অনলাইন প্ল্যাটফর্ম সময়ের দাবি। মানুষ ঘরে বসে ছবি দেখতে চায়। করোনাকালে এ প্রবণতা আরও বেড়েছে। সে হিসেবে ওয়েবের ভবিষ্যৎ উজ্জ্বল। আগামীতে বড় জায়গা তৈরি হবে। ভালো কনটেন্ট দিয়ে দর্শককে ধরে রাখতে হবে। এটাই এখন চ্যালেঞ্জ।

অনেক দিন ধরে আপনি মঞ্চে অনুপস্থিত...

টিভি নাটক, অনলাইন মাধ্যম আর ব্যক্তিগত কাজ নিয়ে ব্যস্ত থাকায় মঞ্চের জন্য আলাদা সময় বের করতে পারছি না। ব্যস্ততা কমলে নাট্যকেন্দ্রের নতুন প্রযোজনায় অভিনয় করব। ইচ্ছা আছে নতুন একটি নাটকের নির্দেশনা দেওয়ার। বাকিটা নির্ভর করছে সময়ের ওপর। এই সময়ে অন্যরকম ভাবনাও কাজ করছে। একটি প্রতিষ্ঠান গড়ার ইচ্ছা আছে। নাট্যাঙ্গনের ছেলেমেয়েরা সেখানে পড়তে পারবে।

সম্প্রতি স্ট্রিমিং অ্যাপ টফির ফ্ল্যাগশিপ ট্যালেন্ট হান্ট শো 'টফি স্টার সার্চ'-এর জাজ প্যানেলে বিচারক হিসেবে যুক্ত হয়েছেন...

এখনও প্রতিভার অন্বেষণ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব শুরু হয়নি। শুনেছি, জানুয়ারির শুরুর দিকে এটি চালু হবে। শুধু নাচ-গান নয়, নানা ক্ষেত্রের প্রতিভাবান খুঁজে বের করা হবে। যে জন্য এ প্রতিযোগিতার সঙ্গে যুক্ত হয়েছি। এতে প্রতিযোগীদের তৈরি করা হবে। বিচারক প্যানেলে আমার সঙ্গে আরও থাকবেন চঞ্চল চৌধুরী এবং দিলারা হানিফ পূর্ণিমা।