ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

শাহরুখকন্যার অভিষেক

শাহরুখকন্যার অভিষেক

সুহানা খান

উপমা পারভীন

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২৩ | ১২:৪৪ | আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ | ১৩:০০

ঘোষণার পর থেকেই আলোচনায় ছিল পরিচালক জোয়া আখতারের নতুন সিনেমা ‘দ্য আর্চিস’। তা হবেই না কেন! নেটফ্লিক্সের এ ছবির হাত ধরেই বলিউডে অভিষেক হচ্ছে তিন স্টার কিড সুহানা খান [শাহরুখ-গৌরীকন্যা], খুশি কাপুর [শ্রীদেবী ও বনি কাপুরের ছোট মেয়ে] এবং অগস্ত্য নন্দা [অমিতাভ বচ্চনের নাতি]। ফলে বুঝতেই পারছেন, ছবিটি বি-টাউনের অন্দরে কতটা আলোড়ন ফেলেছে। নেটিজেনদের অনেকে অবশ্য দ্য আর্চিসকে ‘নেপোটিজমের আঁতুড়ঘর’ তকমা দিতে পিছপা হয়নি। আলোচনা-সমালোচনা সব পেরিয়ে আজ মুক্তি পাচ্ছে ছবিটি।

মুক্তি উপলক্ষে গত বুধবার রাতে প্রায় পুরো বলিউড একজোট হয়েছিল সিনেমাটির প্রিমিয়ার শো দেখতে। এ দিন রেড হট গাউনে দ্যুতি ছড়ালেন শাহরুখতনয়া। কন্যার অভিষেকের ছবির প্রিমিয়ারে অল ব্ল্যাক লুকে হাজির শাহরুখ-গৌরী, আরিয়ান ও আব্রাহাম। এ দিন সবার নজর কাড়ল শাহরুখের টি-শার্ট, হাতে বড় বড় হরফে রয়েছে মেয়ের ছবির লোগো। দ্য আর্চিসের নাম বুকে সেঁটে ছবির প্রিমিয়ারে বুক ফুলিয়ে হাঁটলেন শাহরুখ। তিন দশক আগে এমন দিন পেরিয়ে এসেছেন বাদশাহ। মেয়ের অন্দরের অনুভূতিটা ভালোভাবেই বুঝতে পারছেন। ‘শাহরুখকন্যা’ হওয়ার চাপ থেকে মেয়েকে বাঁচতে টিপস দিতেও ভুলছেন না। 

এ দিন শক্ত করে মেয়ের কাঁধ ধরে রাখলেন শাহরুখ। সাহস জোগালেন সাফল্যের পথে এগিয়ে চলার। এ ছবিতে সুহানার নায়ক অমিতাভ বচ্চনের নাতি অগস্ত্য নন্দা। অগস্ত্যর সাপোর্টে এ দিন দেখা মিলল গোটা বচ্চন পরিবারের। ঐশ্বরিয়া-অভিষেকের ডিভোর্স নিয়ে রীতিমতো হইচই সামাজিক যোগাযোগমাধ্যমে। সেই বিতর্ককে বুড়ো আঙুল দেখিয়ে এ দিন অগস্ত্যর পাশে ছিলেন ঐশ্বরিয়া রাই। অমিতাভ বচ্চনের নাতির ডেবু ছবির প্রিমিয়ারে পৌঁছেছিলেন রেখাও। এ ছাড়াও ছিলেন কারণ জোহর, ববি দেওল, রণবীর কাপুর, নীতু কাপুর, রণবীর সিংরা। শাহরুখের ঘনিষ্ঠ দুই বান্ধবী জুহি চাওলা ও কাজলও ছিলেন ছবির প্রিমিয়ারে।

ছবির গল্প মার্কিন কমিক ‘দ্য আর্চিস’ থেকে অনুপ্রাণিত হলেও চরিত্রগুলো গড়ে তোলা হয়েছে ’৬০-এর দশকের ভারতের প্রেক্ষাপটে। এককথায় জোয়া আখতার ভারতীয়করণ ঘটিয়েছেন আর্চিস কমিকসের। ১৯৬৪ সালে ভারতের এক কাল্পনিক পাহাড়ি অঞ্চল, রিভারডেলের প্রেক্ষাপটে তৈরি হয়েছে জোয়ার ‘দ্য আর্চিস’। ছবির ফোকাসে সেখানের একদল অ্যাংলো-ইন্ডিয়ান স্কুলপড়ুয়া; যারা গান করে, নাচ করে, হাসি-আনন্দে সময় কাটায় নিজেদের মধ্যে। রেট্রো লুক, টাইপরাইটার, সাইকেল, মিল্কশেক, ওয়াকম্যান– সে সময়ের সব জিনিসই ছবিতে ফুটিয়ে তুলেছেন জোয়া।

সদ্য কুড়ির গণ্ডি পার করা স্টার কিডদের নিয়ে তৈরি এই হাই স্কুল মিউজিক্যালে আর্চির বান্ধবী ভেরোনিকা লজের ভূমিকায় দেখা যাবে সুহানাকে, অন্যদিকে বেটি কুপারের চরিত্রে অভিনয় করেছেন খুশি কাপুর। আর্চি-বেটি-ভেরোনিকার বন্ধুত্ব আর ত্রিকোণ প্রেমের রসায়নই কমিকের মূল আকর্ষণ। সারাক্ষণ গান নিয়েই মেতে থাকা আর্চিবাল্ড অ্যান্ড্রুজ ভালোবাসে তার রিভারডেল হাই স্কুলের সহপাঠী ভেরোনিকাকে। আবার বড়লোক ঘরের সুন্দরী মেয়ে বেটির প্রতিও এক অদ্ভুত আকর্ষণ রয়েছে তার। তিনজনের মধ্যেই রয়েছে নিখাদ বন্ধুত্বের সম্পর্ক। বন্ধুত্ব আর প্রেম নিয়েই এগোবে ‘দ্য আর্চিস’-এর গল্প।

আরও পড়ুন

×