বিগত কয়েক বছর ধরে ইউটিউভভিত্তিক চ্যানেলগুলোর প্রযোজকদের কাছে চাংক বিক্রি তাদের নাটক প্রচার করে আসছিলো টিভি চ্যানেলগুলো। চাংকের পাশাপাশি তাদের থেকে নাটকের শুধু টিভি স্বত্ব ক্রয় করেও প্রচার করে আসছিলো এবার সিদ্ধান্ত বদলাচ্ছে টেলিভিশন কর্তারা। 

বদলে যাওয়া সিদ্ধান্ত হচ্ছে, এখন থেকে  ইউটিউবভিত্তিক প্রযোজকদের কাছে টেলিভিশন চ্যানেলগুলো কোনো চাংক বিক্রি করবে না এবং নাটকও কিনবে না।  

সম্প্রতি এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন চ্যানেল আই, এনটিভি, আরটিভিসহ বেশ কিছু টিভি চ্যানেলের অনুষ্ঠান বিভাগের প্রধানরা। তারা জানান, এখন থেকে মানসম্মত নাটক নিজেরাই বানিয়ে তা প্রচার করবে।

হুট করে কেনো এমন সিদ্ধান্ত? প্রশ্ন রাখলে এনটিভির অনুষ্ঠান বিভাগের মহাব্যবস্থাপক আলফ্রেড খোকন বলেন, ‘আমরা যখন একটি নাটক বানাই, সেটার জন্য অনেকগুলো গল্প পড়ি। সেখান থেকে বেছে ভালো গল্পটি নিয়ে কাজ করি। কিন্তু যারা আমাদের চাংক কিনতেন, তারা দায়সারাভাবে যেকোনো গল্পে নাটক বানিয়ে ফেলতেন। প্রচারের অল্প সময় আগে জমা দিতেন, যখন আমরা প্রিভিউ করতে পারতাম না। চাংক বিক্রি করে দিয়েছি বলে আমরা কিছু বলতেও পারতাম না। এসব ক্ষেত্রে নাটকের মান ঠিক রাখা যেত না। আমরা সিদ্ধান্ত নিয়েছি, এনটিভি আগে যেভাবে নিজ দায়িত্বে নাটক বানাত, সেভাবে আবার ভালো ভালো কাজ করবে।’

চ্যানেলের এ সিদ্ধান্ত প্রসঙ্গে জ্যেষ্ঠ প্রযোজক আলী বশীর বলেন, ‘এটা চ্যানেলের একটা ব্যবসায়িক পলিসি। কিছু চ্যানেল তাদের নাটকগুলো নিজস্ব পোর্টালে ওঠানোর জন্য অন্যদের চাংক দিচ্ছে না। তবে সবাই এই সিদ্ধান্ত কার্যকর করতে পারবে না। আর চ্যানেল যদি একবারে নাটক কিনে নেয়, সেটাই ভালো হয়। তাহলে আমরা আবার আগের মতো নাটক বিক্রি করে দেব। এখন মার্কেট আরও বড় হচ্ছে, কারও কোনো সমস্যা হবে না।’