বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারি চলছে। এরই মধ্যে করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে কঠোর বিধিনিষেধ আরোপ করছে বিভিন্ন দেশ। ভারতেও ওমিক্রনের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি রাজ্য সরকারগুলোও সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে নানা বিধিনিষেধ আরোপ করছে। 

এই বিধিনিষেধের ভেতরই পশ্চিমবঙ্গের বর্ধমানের ছেলে সন্দীপন সরকার একই জেলার অদিতি দাসকে বিয়ের সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু তারা স্বাস্থ্যবিধি শতভাগ মেনেই তা করতে যাচ্ছেন। তবে তাদের বিয়ের অনুষ্ঠান পরিকল্পনা দেখলেই যেন বুঝা যায় তারা মহামারির সময়ে বিয়ে করতে যাচ্ছেন। কারণ অতিথিদের কষ্ট করে পাত্র-পাত্রীর বাড়িতে আসতে হবে না। তারা গুগল মিটে বিয়ের অনুষ্ঠানে অংশ নেবেন। খবর এনডিটিভির।  

এটা ভাবার কারণ নেই যে অতিথিরা আতিথেয়তা থেকে বঞ্চিত হবেন। কারণ তাদের বাড়িতে খাবার পৌঁছাতে ঠিক করা হয়েছে ভারতের বৃহৎ খাবার প্রস্তুতকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠান জোম্যাটোকে। 

সন্দীপন ও অদিতি জানান, আগামী ২৪ জানুয়ারি অনুষ্ঠেয় তাদের বিয়েতে ৪৫০ জন অতিথি থাকবেন। কিন্তু বিয়েতে কোভিড-১৯ নিয়ম মানা হবে। অতিথিরা গুগল মিটের মাধ্যমে বিয়ের অনুষ্ঠানে অংশ নেবেন। আর প্রত্যেক অতিথির বাসায় জোম্যাটোর মাধ্যমে খাবার পৌঁছে দেওয়া হবে।   

সন্দীপন বলেন, গত এক বছর ধরে আমরা বিয়ের পরিকল্পনা করছিলাম। কিন্তু মহামারি সমস্যা হয়ে দাঁড়ায়। তিনি জানান, অতিথিদের স্বাস্থ্য নিরাপত্তার কারণে রাজ্য সরকারের তরফ থেকে বিয়েতে ২০০ জনের বেশি জনসমাগমে বিধিনিষেধ আছে। তাই তারা সিদ্ধান্ত নেন গুগল মিটে তাদের বিয়ের অনুষ্ঠানের আয়োজন করবেন। অতিথিরা ভিডিও কনফারেন্সিং ওই প্ল্যাটফর্ম ব্যবহার করে বিয়ের লাইভ টেলিকাস্ট দেখতে পারবেন। আর তাদের খাবার পৌঁছানো হবে অতিথিদের সুবিধাজনক সময়ে জোম্যাটোর মাধ্যমে।

২৮ বছর বয়সী এই যুবক জানান, করোনায় আক্রান্ত হয়ে দু’দিন হাসপাতালে কাটানোর পর ডিজিটালি বিয়ের অনুষ্ঠান আয়োজনের চিন্তা তার মাথায় আসে। 

তিনি বলেন, আমার পরিবার এবং অতিথিদের স্বাস্থ্য নিরাপত্তা নিয়ে আমি উদ্বিগ্ন ছিলাম। কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে ২ থেকে ৪ জানুয়ারি হাসপাতালে ছিলাম। এরপরই বড় জনসমাগম এড়াতে এই সিদ্ধান্ত নিলাম। ১০০ থেকে ১২০ জন অতিথি শারীরিকভাবে বিয়ের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। আর তিন শতাধিক অতিথি লাইভ টেলিকাস্ট দেখবেন। অনুষ্ঠানের একদিন আগে আমন্ত্রিত অতিথিদের বিয়ের অনুষ্ঠানের লিঙ্ক এবং পাসওয়ার্ড দেওয়া হবে।