নুসরাত ফারিয়া। তারকা অভিনেত্রী, মডেল ও কণ্ঠশিল্পী। সম্প্রতি কলকাতায় 'রকস্টার' নামে একটি ছবির কাজ শুরু করেছেন তিনি। অংশুমান প্রত্যুষ পরিচালিত এ ছবি ও অন্যান্য বিষয়ে কথা হয় তার সঙ্গে-

হঠাৎ কালকাতায়; নতুন কোনো কাজ শুরু করেছেন?
'রকস্টার' ছবিতে অভিনয়ের জন্য এবার কলকাতা এসেছি। টানা কয়েক দিন ছবির শুটিং হবে। তাই বেশ কিছুদিন কলকাতায় থাকতে হবে। অংশুমান প্রত্যুষের পরিচালনায় ছবিতে আমার বিপরীতে থাকছেন কলকাতার যশ দাশগুপ্ত। এই প্রথম আমরা জুটি বেঁধে কাজ করছি। ভালো লাগার বিষয় হলো, 'রকস্টার' কলকাতার ছবি হলেও আমাদের দেশেও এটি মুক্তি দেওয়া হবে।

রোমান্টিক গল্পে আপনাকে বেশি দেখা যায়। রোমান্টিক নায়িকার ইমেজ থেকে বেরিয়ে আসার ইচ্ছা নেই?
এটা সত্যি যে, বেশিরভাগ ছবিতে রোমান্টিক নায়িকার চরিত্রে অভিনয় করেছি। কিন্তু সব ছবির গল্প একই রকম নয়। রোমান্টিকের বাইরেও কমেডি, অ্যাকশন, বায়োপিকসহ নানা ধরনের ছবিতে কাজ করেছি। 'রকস্টার' ছবিতেও রোমান্টিক ইমেজ থেকে সরে এসেছি। সেখানে দর্শক আমাকে নতুন রূপে দেখতে পাবেন।

এর মধ্যে বেশ কিছু ছবিতে অভিনয় করেছেন। সেগুলো কবে মুক্তি পাবে?
ছবি মুক্তির বিষয়টা নির্মাতা চূড়ান্ত করবেন। আমার চাওয়া এটাই, 'পাতাল ঘর', 'অপারেশন সুন্দরবন', 'ভয়', 'পর্দার আড়ালে', 'বিবাহ অভিযান-২'সহ আরও যেসব ছবিতে অভিনয় করেছি, এখনও যেগুলোর কাজ হচ্ছে, সব ছবিই যেন কাছাকাছি সময়ে মুক্তি পায়। আর 'বঙ্গবন্ধু' ছবি মুক্তির জন্য তো অধীর আগ্রহে অপেক্ষা করছি। কারণ 'বঙ্গবন্ধু' আমার অভিনয়জীবনের অন্যতম কাজ।

'বঙ্গবন্ধু' ছবিতে অভিনয়ের অভিজ্ঞতা কেমন?
এই ছবির শুরু থেকে শেষ পর্যন্ত আমি কিছু না কিছু শেখার সুযোগ পেয়েছি। শ্যাম বেনেগালের মতো গুণী নির্মাতার সঙ্গে কাজ করতে পারায় নিজেকে ভাগ্যবান মনে হয়েছে। মজার বিষয় হলো, এ ছবির শুটিংয়ে সবাই আমাকে হাসিনা বলে ডাকত। শুটিংয়ে গিয়ে প্রথম দিন হাসিনা ডাক শুনে চমকে গিয়েছিলাম। আমাকে কি 'হাসিনা' বলে ডাকা হচ্ছে- মনের মধ্যে এ প্রশ্নই উঁকি দিয়েছিল। পরে দেখি, সত্যিই আমাকে এ নামে ডাকা হচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার চরিত্রে অভিনয় করতে গিয়ে এমন অভিজ্ঞতা সত্যি ভাবিনি।

অভিনয়ের পাশাপাশি আর কী করছেন?
এর মধ্যে অভিতাভ রেজা চৌধুরীর পরিচালনায় নতুন একটি বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেছি। এর বাইরে সিনেমার কাজ নিয়েই ব্যস্ত।

নতুন কোনো গানের আয়োজন নিয়ে ভাবছেন?
'হাবিবি'র পর আর কোনো গানের আয়োজন শুরু করিনি। গান গাই একান্ত ভালো লাগা থেকে। তাই যখন সময়-সুযোগ হবে, এ নিয়ে ভাবব। আপাতত অভিনয় আর মডেলিং নিয়েই ব্যস্ত থাকতে চাই।