প্রতি বছরের মতো আরও একবার তারার আলোয় ঝলমলে হয়ে উঠবে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটার। আজ ২৭ মার্চ [বাংলাদেশ সময় আগামীকাল সোমবার সকাল ৬টায়] এখানে বসবে ৯৪তম একাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) আসর। ওয়াল্ট ডিজনি কোম্পানির এবিসি টেলিভিশন বাংলাদেশসহ ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখাবে পুরস্কার বিতরণের মহাযজ্ঞ। এ ছাড়া অস্কারের ওয়েবসাইট, দ্য একাডেমি নামের ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং ইউটিউবে অস্কারস নামের চ্যানেলে উপভোগ করা যাবে অনুষ্ঠানটি।

মঞ্চ মাতাবেন যারা: এবারের অস্কারের জমকালো মঞ্চ মাতাবেন আমেরিকান দুই সুপারস্টার বিয়ন্সে নোলস ও বিলি আইলিশ। ৯৪তম একাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে সরাসরি গান গেয়ে শোনাবেন তারা। বিয়ন্সে গাইবেন 'কিং রিচার্ড' ছবির 'বি অ্যালাইভ'। জেমস বন্ড সিরিজের 'নো টাইম টু ডাই' ছবির থিম সং পরিবেশন করবেন বিলি আইলিশ ও তার ভাই ফিনিয়াস ও'কনেল। এ ছাড়া গ্র্যামিজয়ী সংগীতশিল্পী রিবা ম্যাকেন্টায়ার গেয়ে শোনাবেন 'ফোর গুড ডেজ' ছবির গান 'সামহাউ ইউ ডু'। অ্যানিমেটেড ছবি 'এনক্যান্টো'র গান 'ডস ওরুগিটাস' গাইতে মঞ্চে উঠবেন কলম্বিয়ান গায়ক সেবাস্তিয়ান ইয়াত্রা। এ ছাড়া অস্কারের বিভিন্ন অংশে সংগীত পরিবেশনায় থাকবেন অল-স্টার ব্যান্ডের সদস্য সংগীত পরিচালক অ্যাডাম ব্ল্যাকস্টোন, ব্রিঙ্ক-১৮২ ব্যান্ডের ড্রামার ট্র্যাভিস বারকার, পারকাশনিস্ট ও গায়িকা শেইলা ই, পিয়ানোবাদক রবার্ট গ্ল্যাসপার এবং ভোকাল গ্রুপ দ্য স্যামপলস। গভর্নরস বলে অস্কার পরবর্তী উদযাপনে গাইবেন ডিজে ডি-নাইস।

পুরস্কার তুলে দেবেন যারা: রীতি অনুযায়ী আগের বারের সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী, সেরা পার্শ্ব অভিনেতা ও সেরা পার্শ্ব অভিনেত্রী এসব শাখার পুরস্কার তুলে দিতে অস্কার মঞ্চে উঠবেন। এ তালিকায় থাকছেন ব্রিটিশ অভিনেতা স্যার অ্যান্থনি হপকিন্স, ড্যানিয়েল কালুইয়া, আমেরিকান অভিনেত্রী ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড ও দক্ষিণ কোরিয়ার অভিনেত্রী ইয়া-জাঙ উন। তালিকায় আরও আছেন আমেরিকান অভিনেতা রামি মালেক, জন ট্রাভোল্টা, কেভিন কস্টনার, উডি হ্যারেলসন, স্যামুয়েল এল. জ্যাকসন, বিল মারে, ওয়েসলি স্নাইপস, টাইলার পেরি, ক্রিস রক, জন লেগুইজেমো, অভিনেত্রী লেডি গাগা, উমা থারম্যান, মিলা কুনিস, জেনিফার গার্নার, জেমি লি কার্টিস প্রমুখ।

তিন নারী সঞ্চালক: অস্কার অনুষ্ঠান সঞ্চালনা করবেন কমেডিয়ান ওয়ান্ডা সাইকস, অ্যামি শুমার ও অভিনেত্রী রেজিনা হল। এবারই প্রথম অস্কার মঞ্চ সঞ্চালনা করবেন তিন নারী। তাছাড়া ৩৫ বছর পর এক আসরে তিনজন সঞ্চালক নেওয়া হলো। অস্কারের ইতিহাসে এর আগে একবার তিনজন সঞ্চালক ছিল। ১৯৮৭ সালের অস্কার সঞ্চালনা করেন আমেরিকান কমেডিয়ান শেভি চেজ, অভিনেত্রী গোল্ডি হাউন ও অস্ট্রেলিয়ান অভিনেতা পল হগ্যান। ১৯৭৭ সালের অস্কারে ছিলেন চারজন সঞ্চালক। সবশেষ ২০১১ সালের অস্কারে একাধিক সঞ্চালককে দেখা গেছে। গত তিন বছর অস্কার অনুষ্ঠানে কোনো সঞ্চালক রাখা হয়নি। তারকাদের পুরস্কার আদানপ্রদানের ফাঁকে ফাঁকে ছিল গানবাজনা।

আগে দেওয়া হবে আটটি শাখার পুরস্কার: ৯৪তম অস্কারে সেরা ছবি, সেরা নির্মাতা, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৩টি বিভাগে পুরস্কার দেওয়া হবে। অনুষ্ঠানের ব্যাপ্তি কমাতে স্বল্পদৈর্ঘ্য ছবি, প্রামাণ্যচিত্র, সম্পাদনা, রূপ ও চুলসজ্জা, মৌলিক সুর, শিল্প নির্দেশনা এবং শব্দ শাখার পুরস্কার আদান-প্রদান সরাসরি দেখানো হবে না। এবিসি চ্যানেলের নির্বাহীদের চাহিদা অনুযায়ী মূল অনুষ্ঠান শুরুর এক ঘণ্টা আগেই এই আটটি শাখার বিজয়ীর নাম ঘোষণা ও অনুভূতি ধারণ করে রাখা হবে।