পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) বলেছেন, পার্বত্য চট্টগ্রামে জুম্ম জাতি-গোষ্ঠীর নিরাপদ জীবন ও সংস্কৃতি-কৃষ্টি রক্ষায় পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষর হলেও ২৫ বছরে তা বাস্তবায়িত হয়নি। এই দীর্ঘ বছরে পার্বত্যাঞ্চলের মানুষ আশায় আশায় জীবন অতিবাহিত করছে। কিন্তু বাস্তবে তারা অধিকার হারা হয়ে নানা চাপের মুখে জীবন পার করছে।

রোববার রাঙামাটিতে পাহাড়ি আদিবাসীদের ঐতিহ্যবাহী বিজু, সাংগ্রাই, বৈসুক, বিহু, বিষু ও সাংক্রাণ উৎসব উদযাপনে র‌্যালিপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সন্তু লারমা বলেন, জুম্ম জনগোষ্ঠী তাদের নিজস্ব ভাষা, কৃষ্টি ও সংস্কৃতি নিয়ে স্বাচ্ছন্দ্যে জীবন ধারণ করতে চায়। তাই পার্বত্য চট্টগ্রামে আদিবাসী জুম্ম সংস্কৃতি তথা জীবন ধারা সংরক্ষণ ও বিকশিত করতে চাইলে অধিকারের কথা ভাবতে হবে। আমাদের অধিকারকে সমুন্নত রেখে জীবনধারাকে উজ্জীবিত ও সংরক্ষণ করতে হবে। তিনি পার্বত্য চুক্তি বাস্তবায়ন আন্দোলন জোরদার কারা জন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহ্বান জানান।

রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে এ অনুষ্ঠানে উৎসব উদযাপন কমিটির সভাপতি প্রতিকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী।

আরও বক্তব্য দেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ঝর্ণা চাকমা, বাংলাদেশ পূজা উদযাপন কমিটির রাঙামাটির সাধারণ সম্পাদক পঞ্চানন ভট্টাচার্য্য, পার্বত্য চট্টগ্রাম হেডম্যান অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শান্তি বিজয় চাকমা, জ্যোতি পাংখোয়া, সাগর ত্রিপুরা নান্ট, ধনঞ্জয় তংচঙ্গ্যা প্রমুখ। স্বাগত বক্তব্য দেন উৎসব উদযাপন কমিটির সাধারণ সম্পাদক ইন্টু মনি তালুকদার।