মমতাজ। লোকগানের নন্দিত কণ্ঠশিল্পী। সম্প্রতি কোক স্টুডিও বাংলার ইউটিউব চ্যানেলে উন্মুক্ত করা হয়েছে তার গাওয়া গান 'প্রার্থনা'। এ গান ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-

'প্রার্থনা' গানটি নিয়ে শ্রোতাদের কেমন সাড়া পাচ্ছেন?

বেশ সাড়া পাচ্ছি। আব্বাসউদ্দীন আহমদের বিখ্যাত গান 'আল্লাহ মেঘ দে পানি দে, ছায়া দে রে তুই...' গানটিতে আমার সঙ্গে মাইজভান্ডারীর 'বাবা মাওলানা'র অংশে কণ্ঠ দিয়েছেন মিজান। চৈত্রের গরমে যখনই হাঁসফাঁস অবস্থা হতো মানুষের, ঠিক সেই সময়েই শোনা যেত গ্রামবাংলার কৃষকের কণ্ঠে এই গান। সেই গানটিই এবার কোক স্টুডিওর মাধ্যমে ফিরে এলো সংগীতপ্রেমীদের কাছে। বড় আয়োজনে অর্ণবের সংগীত পরিচালনায় নানা যন্ত্রানুষঙ্গে গানটি তরুণ প্রজন্মের শ্রোতারা সাদরে গ্রহণ করেছেন। এতেই প্রমাণ হয়, শিকড়ের গান চিরকালের।

ফিউশনধর্মী গানের জন্য আলাদা করে নিজেকে প্রস্তুত করেছিলেন কি?

ফিউশনধর্মী যেসব গান ও জিঙ্গেলে [বিজ্ঞাপনের গান] কণ্ঠ দিয়েছি, তার জন্য আলাদা করে প্রস্তুতি নিইনি এটা ভাবলে ভুল হবে। যেসব তরুণ মিউজিশিয়ানের সঙ্গে কাজ করেছি, তারা সবাই চেষ্টা করেছেন আমার কণ্ঠ যেভাবে কাজে লাগানো যায় সেভাবেই সুর ও সংগীতের আয়োজন করতে। যে জন্য কাজের বিষয়ে সবার সঙ্গে মানিয়ে নিতে খুব একটা কষ্ট হয়নি।

গান গাওয়ার পাশাপাশি লোকগান সংগ্রহ এবং দুস্থ শিল্পীদের পাশে থাকার চেষ্টা এখনও অব্যাহত আছে?

হারিয়ে যেতে বসা লোকগান সংগ্রহ আমার নেশা। আর দুস্থ শিল্পীদের পাশে থাকা আমার নৈতিক দায়িত্ব বলে মনে করি। তাই এই দুটি কাজ সমান্তরালভাবে চালিয়ে যেতে চাই। জনপ্রিয়তাকে পুঁজি করে শুধু অর্থের জন্য গান গেয়ে যাব- এই চিন্তা কখনও করিনি। সবার আগে আমি একজন মানুষ, এ কথা সব সময় মনে রাখার চেষ্টা করি।

প্লেব্যাকের কী খবর?

রায়হান রাফির পরিচালনায় 'দামাল', হাসিবুর রেজা কল্লোলের যৌথ প্রযোজনায় 'বন্ধু' সিনেমায় গান করেছি। আরও কিছু চলচ্চিত্রে গানের কথা রয়েছে।

ইউটিউব চ্যানেল খোলার কথা বলেছিলেন?

এখনও পরিকল্পনা চলছে। একটি কোম্পানির সঙ্গে কথাবার্তা চলছে। কী কী আয়োজনে সাজাব তা ভাবছি। শিগগিরই চ্যানেলটি নিয়ে শ্রোতা-দর্শকের সামনে আসব।

ঈদের কোনো আয়োজনে হাজির হচ্ছেন কি?

বাংলাভিশন, চ্যানেল নাইন ও দেশ টিভিতে ঈদের লাইভ সংগীতানুষ্ঠানে গান গাইব। এ ছাড়া আরও কিছু আয়োজন হাজির হওয়ার কথা রয়েছে।