দীর্ঘদিন পর নতুন গান নিয়ে হাজির হচ্ছেন ফোক সম্রাজ্ঞী মমতাজ। বেলাল খানের ফিচারিংয়ে গানটির টাইটেল ‘বাপের বড় পোলা’।

 ‘আব্বে বাপের বড় পোলা/ তার চোখ দুইটা ঘোলা ঘোলা- গলির চিপায় খিস্তি ঝাড়ে/ জামার বোতাম রাখে খোলা..’ এমন কথার গানটি লিখেছেন সোমেশ্বর অলি। গানটিতে মমতাজের সঙ্গে কন্ঠ দেয়ার পাশাপাশি সুর করেছেন বেলাল খান। গানটির সংগীতায়োজন করেছেন আল আমিন ও আদিব। 

জমজমাট গানটির ভিডিও নির্মাণ করেছেন শুভব্রত সরকার। এই গানের মাধ্যমেই সুপারহিট গান লোকাল বাস এর পর কোনো মিউজিক ভিডিওতে পারফর্ম করলেন ফোক সম্রাজ্ঞী মমতাজ।

গীতিকার সোমেশ্বর অলি

গানটিতে বেলাল খান ও মমতাজের উপস্থিতি ছাড়াও অভিনয় করেছেন রেহনুমা মোস্তফা ও আলভী জাহেরসহ একদল নৃত্যশিল্পী। কোরিওগ্রাফী করেছেন রুহুল আমিন। 

দীর্ঘদিন পর নতুন গান প্রসঙ্গে মমতাজ বলেন, ‘বেলালের সুরে প্রথমবার গেয়েছিলাম নেকাব্বরের মহাপ্রয়াণ সিনেমায়। এই সিনেমায় গেয়ে একসঙ্গে দুজনেই জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পেয়েছিলাম। এবারের গানটি একেবারেই আলাদা। তরুণ প্রজন্মের কথা মাথায় রেখে অনেকটা পুরান ঢাকার ভাষার আদলে রিদমিক মজার একটি গান তৈরি হয়েছে। ভিডিওটি করতে গিয়েও অনেক মজা করেছি। আশা করছি এই ঈদে শ্রোতারা গানটি দিয়ে অন্যরকম আনন্দ পাবেন।’ 

গানাটির মডেল রেহনুমা মোস্তফা ও আলভী 

বেলাল খান বলেন, ‘মমতাজ আপাকে ভেবেই এই গানটির পরিকল্পনা ও ডিজাইন করেছিলাম। বলা যেতে পারে নতুন জেনারেশনের সঙ্গে সংযুক্তি ঘটানোর একটা চেষ্টা ছিল এটি। শেষ পর্যন্ত এই ঈদে সেই পরিকল্পনাটি বাস্তবায়ন হচ্ছে। আমি গানটি নিয়ে দারুন আশাবাদী।’

বাপের বড় পোলা গানটি ঈদেও আগেই ২৫ এপ্রিল বেলাল খানের অফিশিয়াল ইউটিউব চ্যানেল থেকে মুক্তি পাচ্ছে। পাশাপাশি স্বাধীন, অ্যামাজন প্রাইম, স্পটিফাই, আইটিউনস, গানা, সাভান, জিপি মিউজিকসহ দেশি-বিদেশি সকল প্ল্যাটফর্মে মুক্তি পাচ্ছে।