কান চলচ্চিত্র উৎসবের ধ্রুপদি চলচ্চিত্র বিভাগ 'কান ক্ল্যাসিকস'-এ জায়গা পেয়েছে সত্যজিৎ রায়ের 'প্রতিদ্বন্দ্বী'। কানের ৭৫তম আসরে ছবিটির একটি বিশেষ প্রদর্শনী হবে।

আয়োজকরা ই-মেইলের মাধ্যমে জানান, এবারের কান ক্ল্যাসিকসে সাম্মানিক দেশ ভারত। সেজন্য সত্যজিৎ রায়ের 'প্রতিদ্বন্দ্বী' নির্বাচন করেছেন তারা। সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে নির্মিত 'প্রতিদ্বন্দ্বী' মুক্তি পায় ১৯৭০ সালে। ১ ঘণ্টা ৪৯ মিনিট ব্যাপ্তির এই সিনেমাটি সত্যজিৎ রায়ের কলকাতা ট্রিলজির প্রথম ছবি। এর গল্প সিদ্ধার্থ নামে একজন শিক্ষিত মধ্যবিত্তকে কেন্দ্র করে, যিনি সামাজিক অস্থিরতায় হিমশিম খান তিনি। সিদ্ধার্থ ব্যাপক দুর্নীতি এবং বেকারত্বের মাঝে বিপ্লবী ভাই কিংবা ক্যারিয়ারে ডুবে থাকা বোনের সঙ্গে তাল মেলাতে পারেন না। ছবিটিতে সিদ্ধার্থ চরিত্রে অভিনয় করেছেন ধৃতিমান চট্টোপাধ্যায়।

তার বিপরীতে অভিনয় করেছেন জয়শ্রী রায়। তিনি বাংলাদেশের দর্শকদের কাছে জয়শ্রী কবির নামে পরিচিত। আলমগীর কবিরের 'সূর্য কন্যা' [১৯৭৫], 'সীমানা পেরিয়ে' [১৯৭৭], রূপালী সৈকতে [১৯৭৯] এবং মোহনা [১৯৮২] ছবিতে অভিনয় করেন।

এবারের কান ক্ল্যাসিকসের উদ্বোধনী ছবি ফরাসি পরিচালক জ্যঁ ইসটাশের 'দ্য মাদার অ্যান্ড দ্য হোর' [১৯৭২]। আগামী ১৭ মে উৎসব শুরুর দিন দুপুর ২টায় এটি দেখানো হবে। এ ছাড়া আমেরিকার জেন কেলি ও স্ট্যানলি ডনেন পরিচালিত 'সিংগিং ইন দ্য রেইন' ছবির ৭০ বছর পূর্তি উদযাপন করা হবে কান ক্ল্যাসিকসে।