রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত উপন্যাস 'শেষের কবিতা'র প্রধান দুই চরিত্র অমিত রায় এবং লাবণ্যকে দেখা যাবে বড় পর্দায়। মুল উপন্যাসে তাদের মিলন হয়নি শেষ পর্যন্ত। এবার অমিত-লাবণ্যর কাল্পনিক পুনর্মিলনের গল্পই তুলে ধরা হয়েছে টালিউডের 'শেষের গল্প' সিনেমায়।

জিৎ চক্রবর্তী পরিচালিত এই সিনেমায় অমিত রায়ের চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায় এবং লাবণ্যর চরিত্রে মমতা শঙ্কর। রবীন্দ্রনাথ ঠাকুরের 'শেষের কবিতা'য় বিলেত ফেরত ব্যারিস্টার অমিত রায়ের সঙ্গে শিলংয়ে এক মোটর-দুর্ঘটনায় পরিচয় হয়েছিল লাবণ্যর। সেখান থেকে তাদের প্রেম শুরু। কিন্তু বাস্তববাদী লাবণ্য অচিরেই বুঝতে পারেন অমিত একেবারে রোমান্টিক জগতের মানুষ যার সঙ্গে প্রতিদিনের সাংসারিক হিসেব-নিকেশ চলে না। শেষ পর্যন্ত ভেঙে যায় লাবণ্য-অমিতর বিয়ের আয়োজন। এই বিচ্ছেদের পরের পুনর্মিলনের গল্প সাজিয়েছেন পরিচালক জিৎ চক্রবর্তী।

'শেষের গল্প' সিনেমায় দেখা যাবে,বিচ্ছেদের বহু বছর পর অমিত তার বন্ধু নরেন্দ্রকে নিয়ে কলকাতার কাছেই একটি বৃদ্ধাশ্রম চালান। কোনো এক সকালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপিকা লাবণ্য সেখানে পৌঁছান এবং সেখানে এক তরুণ দম্পতির সমান্তরাল গল্পের সাথে তাদের হারিয়ে যাওয়া প্রেমের সেই দীর্ঘ অধ্যায়টি পর্যালোচনা করেন। সৌমিত্র চট্টোপাধ্যায়-মমতা শঙ্কর ছাড়াও এই ছবিতে অভিনয় করেছেন খরাজ মুখার্জী, পল্লবী চ্যাটার্জী, কৃষ্ণ কিশোর মুখার্জীসহ অন্যান্যরা।