পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বিশেষ সম্মান দিয়েছে বাংলা আকাদেমি। এমন সম্মানে ভূষিত হওয়ার পর পশ্চিমবঙ্গ জনপ্রিয় নায়িকা টলিউড অভিনেত্রী শ্রাবন্তী চ্যাটার্জি বললেন, 'দিদির যে কাব্যের প্রতি ভালোবাসা, তা এতদিনে সম্মানিত হলো'।

গত ৯ মে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সভাপতি ব্রাত্য বসু ঘোষণা করেন—শ্রেষ্ঠ সাহিত্যিকদের মতামত নিয়ে এই পুরস্কার এ বছর দেওয়া হবে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এর এরপর থেকে বিষয়টি নিয়ে জোর সমালোচনা চলছে। এর প্রতিবাদে সাহিত্য আকাদেমির উপদেষ্টা পরিষদ থেকে ইস্তফা দিয়েছেন লেখক অনাদিরঞ্জন বিশ্বাস। 

তা ছাড়াও পশ্চিমবঙ্গের লেখক, গবেষক রত্না রশিদ বন্দ্যোপাধ্যায় অন্নদাশঙ্কর স্মারক সম্মান ফিরিয়ে দিয়েছেন। মমতা বন্দ্যোপাধ্যায়কে এই সম্মাননা দেওয়ার বিষয়ে তাদের আপত্তি মূলত—বইটির মান নিয়ে।

পশ্চিমবঙ্গ থেকে এই আলোচনার ঝড় পৌঁছে গেছে বাংলাদেশেও। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে নানারকম মন্তব্য করছেন নেটিজেনরা।  বিষয়ে এই অভিনেত্রী বলেন—‘এটা খুবই ভালো খবর। দীর্ঘদিন ধরে দিদি কবিতা লিখছেন। দিদির যে কাব্যের প্রতি ভালোবাসা, তা এতদিনে সম্মানিত হলো, তা ভেবেই ভালো লাগছে। আশা করব, দিদি আরো আরো ভালো কাজ করুন এবং সম্মান পান।’

গত বছর পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের আগে বিজেপিতে যোগ দেন টলিউড অভিনেত্রী শ্রাবন্তী চ্যাটার্জি। শুধু তাই নয়, বেহালা পশ্চিম কেন্দ্র থেকে বিজেপির টিকিটও পেয়ে যান। কিন্তু তৃণমূলের প্রার্থী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে হেরে যান শ্রাবন্তী। তবে একই বছরের শেষের দিক বিজেপি ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দেন এই অভিনেত্রী।