আবারও আইনি বিপাকে পড়লেন বলিউড সুপারস্টার অমিতাব বচ্চন, শাহরুখ খান, অজয়, ও রণবীর সিং।  পান মশলার বিজ্ঞাপনে অংশ নেয়ায় এই বিপাকে পড়া তাদের। 

বিহার হাই কোর্টে দায়ের হওয়া এক জনস্বার্থ মামলায় বলা হয়েছে, গুটখা এবং তামাকের প্রচার চালাচ্ছেন তারা। চার তারকাই বিভিন্ন পান মশলার বিজ্ঞাপনে যুক্ত ছিলেন।

আনন্দ বাজার পত্রিকায় জানায় বিহার হাই কোর্টে দায়ের হওয়া এক জনস্বার্থ মামলায় বলা হয়েছে, গুটখা এবং তামাকের প্রচার চালাচ্ছেন তারা। চার তারকাই বিভিন্ন পান মশলার বিজ্ঞাপনে যুক্ত ছিলেন। সেই সূত্রেই এই মামলা।

বেশ কয়েক বছর তামাকজাত পণ্যের এক সংস্থার প্রচার-মুখ ছিলেন অজয়। একই সংস্থার বিজ্ঞাপনে গত বছর চুক্তিবদ্ধ হন কিং খানও। বিগ বি নিজেও এক পানমশলা ব্র্যান্ডের বিজ্ঞাপনী-মুখ হিসেবে চুক্তি সই করেন। তবে পানমশলার প্রচার নিয়ে শোরগোল শুরু হওয়ার পরে সংস্থার সঙ্গে সংযোগ ছিন্ন করেছেন তিনি। একই সংস্থার সঙ্গে যুক্ত ছিলেন রণবীরও।

মুজাফফরপুরের সিজেএম আদালতে চার তারকার বিরুদ্ধে মামলাটি দায়ের করেন সমাজকর্মী তমান্না হাশমি। তার অভিযোগ, তারকাদের করা এই বিজ্ঞাপন সাধারণ মানুষকে এই ক্ষতিকর পণ্যগুলির দিকে আরও আকৃষ্ট করছে। এক্ষেত্রে তারকা-পরিচিতি অপব্যবহারের অভিযোগে রণবীরের নাম আলাদা করে উল্লেখ করেছেন ওই সমাজকর্মী। তামান্নার আবেদন, চার তারকার নামে এফআইআর করুক পুলিশ।  

কিছুদিন আগেই জনরোষের মুখে পড়ে ক্ষমা চেয়ে এক পানমশলা ব্র্যান্ডের বিজ্ঞাপন থেকে নিজেকে সরিয়ে নেন বলিউডের আর এক অভিনেতা অক্ষয় কুমার। একই পথে হাঁটেন 'কেজিএফ' তারকা যশ। ২০২১-এর অক্টোবরে তামাকজাত পণ্য ব্র্যান্ডের প্রচার-দূত অমিতাভও সরে এসেছিলেন চুক্তি থেকে। তার পরেও বিজ্ঞাপনী সম্প্রচার হতে থাকায় সংস্থাটিকে আইনি নোটিশও পাঠান তিনি।