৭৫তম কান চলচ্চিত্র উৎসবে প্রথমবারের মতো অংশ নিয়েছে পাকিস্তান। শুধু অংশই নেয়নি; জিতে নিয়েছে দুটি পুরস্কারও। পাকিস্তানের তরুণ নির্মাতা সায়েম সাদিকের ‘জয়ল্যান্ড’ ছবিটি এই উৎসবে জুরি প্রাইজ জিতে নিয়েছে। 

শুক্রবার বাংলাদেশ সময় দিবাগত মধ্যরাতে পালে দে ফেস্টিভাল ভবনের সাল ডুবুসিতে ‘আঁ সার্তে রিগা’ বিভাগের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এই বিভাগে জুরি প্রাইজ জিতে নেয় পাকিস্তানের ছবি ‘জয়ল্যান্ড’। নাম ঘোষণার পরপরই সায়েম সাদিককে অভিনন্দন জানানোর হিড়িক পড়ে।

‘জয়ল্যান্ড’ ছাড়াও ‘আঁ সার্তে রিগা’ বিভাগে সেরা ছবির পুরস্কার জিতেছে ফ্রান্সের ছবি ‘দ্য ওর্স্ট ওয়ানস’। এটি পরিচালনা করেছেন লিজ আকোকা ও রোমান গ্যুরে। ‘মেট্রোনম’ ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতে নিয়েছেন আলেকসান্দ্রু বেল্ক। ফিলিস্তিনের ছবি ‘মাহা হাজ’ এর জন্য সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন মেডিটেরানিয়ান ফিভার।

বেস্ট পারফর্মারের পুরস্কার জিতে নিয়েছেন ভিকি ক্রিপস (করসেজ) এবং অ্যাডাম বেসা (হারকা)। ফেভারিট অ্যাওয়ার্ড পেয়েছেন রোডিও (লোলা কিভোরন)।

‘জয়ল্যান্ড’ সিনেমাটি পাকিস্তানের লিঙ্গ বৈষম্য দূর করতে অর্থাৎ সমকামী, তৃতীয় লিঙ্গদের নিয়ে গল্পে নির্মিত। এজন্য আঁ সার্তে রিগা ছাড়া কুইয়ার পাম পুরস্কারও জিতেছে ছবিটি।

ছবিটির গল্প পুরুষতান্ত্রিক এক পরিবারের ছোট ছেলেকে নিয়ে। একজনের বদলি হিসেবে সে ইরোটিক এক নাচের দলে যোগ দেয়। এরপরই শুরু হয় ঝামেলা। কারণ তৃতীয় লিঙ্গ এক ব্যক্তির প্রতি ভালোবাসা জন্মায় তার। যা পাকিস্তানের মতো দেশের জন্য ভীষণ সংবেদনশীল।

এদিকে এই সিনেমার মতোই গেল বছর একই বিভাগে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো অংশ নেয় আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত বহুল আলোচিত ছবি ‘রেহানা মরিয়ম নূর’। কানের মঞ্চ থেকে পুরস্কার শূন্য হাতে ফিরলেও ছবিটি সমালোচকদের তুমুল প্রশংসা পায়।