এবার ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে  ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) দৃষ্টিতে মূল প্রতিযোগিতা শাখা থেকে সেরা হয়েছে ইরানি ছবি ‘‘লেইলা’স ব্রাদার্স’’। ছবিটি পরিচালনা করেছেন সায়ীদ রুসতাই।

২৮ মে বিকাল ৪টায় (বাংলাদেশ সময় রাত ৮টা) দক্ষিণ ফ্রান্সে কান উৎসবের মূলকেন্দ্র পালে দে ফেস্টিভাল ভবনের ক্যাফে দ্যু পামসে এই ঘোষণা দেওয়া হয়।

৪০ বছর বয়সী নারী লেইলাকে কেন্দ্র করে ‘‘লেইলা’স ব্রাদার্স’’এর গল্প । জীবনের প্রায় পুরোটা সময় মা-বাবা ও চার ভাইয়ের সেবা করে কেটেছে তার। দেশের অর্থনৈতিক মন্দায় পরিবারটির মাথার ওপর ক্রমাগত ঋণের বোঝা বাড়তে থাকে। চার ভাই অনেক চেষ্টা করেও কোনও কূল-কিনারা করতে পারে না। এমন সময় লেইলা দারিদ্র্য থেকে মুক্তি পেতে পারিবারিক ব্যবসা শুরুর পরিকল্পনা করে। যখন আর্থিক সহায়তা পেতে মরিয়া হয়ে ওঠে তারা তখন লেইলা জানতে পারে, তাদের বাবা ইসমাইল একটি পারিবারিক উইল লুকিয়ে রেখেছেন।

আঁ সার্তে রিগা শাখা থেকে মরক্কোর নারী মরিয়ম তুজানি পরিচালিত ‘দ্য ব্লু কাপ্তান’কে সেরার স্বীকৃতি দিয়েছে ফিপরেস্কি। ছবিটির গল্প হালিম ও মিনা দম্পতিকে ঘিরে। তাদের সংসার দীর্ঘ সময়ের। মরক্কোর একটি হাটে ঐতিহ্যবাহী কাপ্তান বিক্রি করে হালিম। নিজের সমকামিতা লুকিয়ে রাখে সে। মিনার অসুস্থতা এবং এক তরুণ শিক্ষানবিশের আগমনের পর তাদের জীবন বদলে যেতে থাকে।

ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইক থেকে সেরা হয়েছে বেলজিয়ামের ইমানুয়েল নিকো পরিচালিত ‘দালভা’। এর গল্প ১২ বছরের একটি বালিকাকে ঘিরে। এক সন্ধ্যায় বাবার কাছ থেকে হঠাৎ সরিয়ে ফেলা হয় তাকে। স্বাভাবিকভাবেই জীবন বদলে যায় তার।

ফিপরেস্কির বিচারক হিসেবে বিভিন্ন দেশের চলচ্চিত্র সমালোচকের পাশাপাশি কাজ করেছেন বাংলাদেশের বিধান রিবেরু। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ছিলেন তিনিও।