আগামী ১৫ থেকে ২১ জুন সারাদেশে অনুষ্ঠিত হবে ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা। জনশুমারির প্রচারণার অংশ হিসাবে নির্মিত হয়েছে দুইটি টেলিভিশন বিজ্ঞাপন যা  ইতোমধ্যেই বিভিন্ন সামাজিক মাধ্যম ও টেলিভিশনগুলোতে প্রচার হচ্ছে। বিজ্ঞাপন দুটিতে অংশ নিয়েছেন দেশসেরা অভিনেতা চঞ্চল চৌধুরী ও সাবেক টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

 স্বনামধন্য বিজ্ঞাপনী সংস্থা ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের নির্মিত বিজ্ঞাপন চিত্রটি চিত্রায়িত হয়েছে দেশের ১০টির অধিক জেলাতে। জাতির পিতার স্মৃতিজড়িত টুংঙ্গিপাড়ার গিমাডাংগা স্কুলের বর্তমান সময়ের শিক্ষার্থী থেকে শুরু করে সবুজ বাংলার কৃষক, রিক্সাচালক, লালন সাঁঈজীর আখড়া, কীর্তনখোলার পাড়ের বরিশাল, নোয়াখালী কিংবা ব্রাক্ষনবাড়িয়া উঠে এসেছে দেশের নানান অঞ্চলের মানুষের মুখ থেকে জনশুমারিতে অংশগ্রহণের আমন্ত্রণ। সেইসাথে বিজ্ঞাপনগুলোতে যুক্ত ছিলেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষেরা।

বিজ্ঞাপন চিত্রটির নির্মাণ করেছেন মাহাবুব মোর্শেদ রিফাত। তিনি জানান, প্রতি ১০ বছর পর পর দেশে আদমশুমারি অনুষ্ঠিত হয়। কিন্তু ২০১৩ সালের পরিসংখ্যান আইন প্রণয়নের পর এটি জনশুমারি ও গৃহগণনা হিসাবে এবারই প্রথম অনুষ্ঠিত হচ্ছে। নির্মানের সময় তাই ১০ বছর পর ফিরে আসা দেশব্যাপী দেশের মঙ্গলে অনুষ্ঠিত শুমারিকে উৎসব হিসাবে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে, যেখানে দেশের সব অঞ্চলের সব শ্রেণীপেশার মানুষের অংশগ্রহণ থাকবে। বিজ্ঞাপনগুলোর সিনেমাটোগ্রাফিতে ছিলেন আমির হামজা। মিউজিকের দায়িত্বে ছিলেন যাযাবর রাসেল এবং বব ভিভিয়ান।

এবারের জনশুমারি জনশুমারি দেশের প্রথম ডিজিটাল শুমারি হওয়াতে সকল ধরনের ডিজিটাল মাধ্যমকে ব্যবহার করা হচ্ছে প্রচারণার বিভিন্ন ক্ষেত্রে।