কলকাতায় কলেজ ফেস্টে গান করতে এসে আর মুম্বাই ফিরতে পারেননি ভারতীয় সংগীতশিল্পী কেকে। প্রখ্যাত এই সংগীতশিল্পীর মৃত্যুর পর যেসব প্রশ্ন উঠেছিল, সেগুলো এখনও তাজা। এরই ধারাবাহিকতায় কেকের মৃত্যুর ঘটনায় রাজ্যের বক্তব্য জানতে চাইল কলকাতা হাইকোর্ট। রাজ্যকে আগামী তিন সপ্তাহের মধ্যে হলফনামা জমা দিতে বলেছে হাইকোর্ট।

এ বিষয়ে হাই কোর্টে তিনটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল।

সোমবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে তিনটি জনস্বার্থ মামলার শুনানি ছিল। এর মধ্যে একটি মামলা ছিল নজরুল মঞ্চের অব্যবস্থা নিয়ে। সেই মামলার শুনানিতেই মূলত রাজ্যকে হলফনামা পেশ করতে বলেছে হাইকোর্ট।

দায়ের হওয়া তিন মামলার মধ্যে একটিতে কেকের মৃত্যুর সিবিআই তদন্ত করার আবেদন জানানো হয়েছিল। এছাড়া ভবিষ্যতে কোনো শিল্পীর ক্ষেত্রে যেন এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, সে ব্যাপারটিও রাজ্যকে নিশ্চিত করতে বলা হয়েছিল।

এ বিষয়ে রাজ্যের আইনজীবী অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় বলেন, শিল্পীর পরিবারের পক্ষ থেকে তো কোনো অভিযোগ দায়ের করা হয়নি। তারা বিষয়টি নিয়ে কোনো অভিযোগও করেননি।

প্রসঙ্গত, গত ৩১ মে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কেকে। নজরুল মঞ্চে অনুষ্ঠান শেষ করার কয়েক ঘণ্টার মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনি।