দেশের অনেক অভিনয়শিল্পী টেলিভিশন নাটকে অভিনয়ের পাশাপাশি পরিচালনা ও প্রযোজনার সঙ্গেও যুক্ত। একটা সময় তাঁদের অভিনীত ও প্রযোজিত নাটক টেলিভিশনে প্রচার হতো। এরপর দেশে যখন অনলাইন প্ল্যাটফর্ম ইউটিউবের যাত্রা শুরু হলো, তখন টিভিতে প্রচার হওয়া নাটক ইউটিউবেও দেখতেন দর্শক। এখন শুধু টেলিভিশন চ্যানেল বা ওটিটি মাধ্যমই নয়, নিজস্ব ইউটিউব চ্যানেলের জন্যও নাটক নির্মাণ করছেন অভিনয়শিল্পীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, অভিনেতা মীর সাব্বির, শামীম জামান, আ খ ম হাসান, নিলয় আলমগীরসহ আরও কয়েকজন অভিনয়শিল্পী নিজেদের ইউটিউব চ্যানেলের জন্য নাটক প্রযোজনা ও নির্মাণ করছেন। অভিনেতা মীর সাব্বির তাঁর ইউটিউব চ্যানেলের জন্য নির্মাণ করেছেন 'বাপ বেটা' নাটকের সিক্যুয়াল 'বাপবেটা রিসোর্টে'। এতে তাঁর সহশিল্পী সালহা খানম নাদিয়া।

এছাড়াও তাঁর চ্যানেলে থাকছে 'মানিব্যাগ' নামে একটি নাটক। দুটি নাটকই আসছে ঈদে প্রচার হবে 'মীর সাব্বির' নামের ইউটিউব চ্যানেলে। বিষয়টি নিয়ে মীর সাব্বির বলেন, '২০০৮ সাল থেকে টেলিভিশনের জন্য নাটক নির্মাণ করছি। যখন ইউটিউব এলো তখন এই মাধ্যমে যে যাঁর খুশিমতো নাটক বানাচ্ছেন। নিজের শিল্পসত্তার জায়গা থেকে মনে হয়েছে, এমন একটি প্ল্যাটফর্মে আমার কাজগুলো যদি ভালোভাবে করতে পারি তাহলে মন্দ নয়। আমি শুধু ব্যবসায়িক আশায় ইউটিউবের জন্য নাটক নির্মাণ করছি না।আমার ভাবনার কিছু জায়গা দর্শকের কাছে পৌঁছে দিতেই নতুন প্রযোজনাগুলো নিজের চ্যানেলে প্রচার করছি।'

অভিনেতা ও নির্মাতা শামীম জামান তাঁর ইউটিউব চ্যানেল 'শরৎ টেলিফিল্ম' থেকে এবার ঈদে 'শালা দুলাভাই গরুর ব্যাপারী', 'সৎভাই', 'চালকের আসনে পিতা' নাটকগুলো নির্মাণ করেছেন।

তিনি বলেন, 'চ্যানলের জন্য নাটক নির্মাণ করতে গেলে অনেক সময় কর্তৃপক্ষের নির্ধারিত শিল্পীদের নিয়ে নাটক বানাতে হয়। টিভি চ্যানেল আমাদের কাছ থেকে যখন কোনো নাটকের স্বত্ব কিনে নেয় তখন তারা সব মাধ্যমেরও স্বত্ব নিয়ে নেয়। নাটকের মালিক হয়ে যায় তারা। নিজের স্বাধীনতা নিয়ে কাজ করতে চাই বলেই ইউটিউবের জন্য নাটক নির্মাণ করছি। এরই মধ্যে নাটকগুলো দর্শকরা বেশ পছন্দও করছেন।' অভিনেতা আ খ ম হাসান বেশ কয়েক বছর ধরে নিজের প্রযোজিত নাটক 'একেএম টিউব'-এ প্রকাশ করছেন। 'দুই বোকা', 'নীতিবান চোর' নাটকগুলো দর্শক প্রশংসিত হয়েছে। 'দুই বোকা' নাটকটি ৬ মিলিয়ন দর্শক দেখেছেন। এরপর একই চ্যানেলের জন্য দুই বোকার সিক্যুয়াল 'দুই বোকা টু' প্রযোজনা করেছেন। শিগগির চ্যানেলটি নতুন করে সাজাবেন বলে জানিয়েছেন তিনি। অন্যদিকে তরুণ অভিনয়শিল্পী নিলয় আলমগীর তাঁর এনএএফ চ্যানেল থেকে নিয়মিত নাটক প্রকাশ করছেন। জানা গেছে, চলতি বছরে আরও কয়েকজন তারকা নিজেদের চ্যানেল থেকে নাটক নির্মাণের পাশাপাশি প্রযোজনাও করবেন।