অপু বিশ্বাস। অভিনেত্রী ও মডেল। ২০২১-২২ অর্থবছরে 'লাল শাড়ি' ছবির জন্য সরকারি অনুদান পেয়েছেন তিনি। প্রথম প্রযোজনা ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তাঁর সঙ্গে-

অভিনয়ের পাশাপাশি প্রযোজনায় এলেন। প্রযোজক হিসেবে আপনার ভাবনার কথা জানতে চাই?

অভিনয় করে দর্শকের ভালোবাসা পেয়েছি। এ অঙ্গনের জন্য কিছু করতে মন চাইবে, এটাই স্বাভাবিক। সময়-সুযোগ হয়ে উঠছিল না। গত বছরও অনুদানের ছবির জন্য আবেদন জমা দিয়েছি। অনুদান পাইনি। এবার পেয়েছি। ভালোই লাগছে, দর্শকের সামনে নতুন পরিচয়ে আসছি। অনেকেই আমাকে প্রশ্ন করেছেন, হঠাৎ কেন প্রযোজনায় এসেছেন। কারণ তো অবশ্যই আছে। যেদিন চলচ্চিত্রে মহরত হবে সেদিিই পুরো বিষয়টি খুলে বলব। আমার প্রতি দর্শকের প্রত্যাশা বেশি। প্রথম প্রযোজনা- সেই জায়গা থেকে ভালো কিছু দেওয়ার চেষ্টা থাকবে। নতুন কর্মপথে সবার দোয়া চাই।

ছবির নাম 'লাল শাড়ি' কেন?

বাঙালির আবেগের সঙ্গে মিশে আছে 'লাল শাড়ি'। এটি ছবিতে রূপক অর্থে ব্যবহার হয়েছে। একটি শাড়ি যে সংগ্রাম ও ভালোবাসার প্রতীক হয়ে উঠতে পারে তা দেখানো হবে ছবিতে। মফস্বলের একটি তাঁতপল্লিকে ঘিরে এর গল্প। ছবিটি প্রযোজনার পাশাপাশি এতে আমি অভিনয়ও করব।

কবে নাগাদ কাজ শুরুর ইচ্ছা রয়েছে?

চলতি বছরের আগস্ট অথবা সেপ্টেম্বরে ছবির কাজ শুরু করতে পারব।

প্রযোজক হিসেবে কোনো নির্মাতার সঙ্গে কাজ করার পরিকল্পনা ছিল?

নির্মাতা বন্ধন বিশ্বাসের সঙ্গে এর আগে 'ছায়াবৃক্ষ' নামে একটি ছবিতে অভিনয় করেছি। শুরু থেকেই বন্ধন বিশ্বাসের সঙ্গেই কাজের ইচ্ছা ছিল। সে নিজের জায়গা তৈরি করেছে। থিয়েটারের ছেলে। সব মিলিয়ে আমার প্রযোজিত প্রথম ছবির নির্মাতা হিসেবে বন্ধন বিশ্বাসের ওপরই আস্থা রেখেছি।

হাতে থাকা ছবির কী খবর?

'ছায়াবৃক্ষ' ও 'প্রেমপ্রীতি বন্ধন' ছবির কাজ শেষ করেছি। 'ট্র্যাপ' নামে একটি ছবি হাতে আছে। এ ছাড়াও 'শর্টকাট' ছবিটি মুক্তির অপেক্ষায় রয়েছে।

শুনেছি, ঈদ আয়োজনে ছোট পর্দার জন্য কাজ করেছেন...

হ্যাঁ, বিটিভির 'আনন্দ মেলা', চ্যানেল আইয়ের 'ফান অ্যান্ড গেম শো', দেশ টিভির 'দেশ মানে না আপনি মোড়ল' অনুষ্ঠানে ইতোমধ্যে অংশ নিয়েছি। এ ছাড়া চ্যানেল টোয়েন্টিফোর ও এশিয়ান টিভির ঈদ আড্ডায় হাজির হব। বলতে পারেন ছোট পর্দায় এবার আমি সরব [হাসি]।