বাংলাদেশের প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’। ১৯৫৬ সালে সিনেমাটি পরিচালনা করেন আব্দুল জব্বার খান। সে বছর ৩ আগস্ট এটি মুক্তি পায় ছবিটি। বাংলা ফিল্ম ইন্ডাষ্ট্রির ইতিহাসে 'মুখ ও মুখোশ' অনন্য জায়গায় রয়েয়েছে। তাই ছবিটির যাবতীয় কিছু সংরক্ষণের উদ্যোগি হয়েছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। 

তাই এবার ছবিটির চিত্রনাট্য, স্থিরচিত্র ও পিয়ানো বাংলাদেশ ফিল্ম আর্কাইভে হস্তান্তর করা হয়েছে। বুধবার সকালে ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ ফিল্ম আর্কাইভের কার্যালয়ে সিনেমার অন্যতম প্রযোজক নুরুজ্জামানের মেয়ে ড. জেসমিন জামান বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীরের হাতে এসব তুলে দেন। 

এ সময় সিনেমাটির গান রেকর্ডিংয়ের সময় ব্যবহৃত পিয়ানোটি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়। বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ফিল্ম অফিসার মো. ফখরুল আলম।

হস্তান্তরের এই সময় উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফারুক আহমেদ, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক মো. মোফাকখারুল ইকবাল প্রমুখ। 

 প্রযোজক নুরুজ্জামানের মেয়ে জেসমিন জামান বলেন, ‘আমাদের সঙ্গে সিনেমার স্ক্রিপ্টের জন্য ফিল্ম আর্কাইভ থেকে যোগাযোগ করা হয়েছিল। বাবার মৃত্যুর পর তার অনেক কিছুই আমরা পরম যত্নে রেখেছি। আমরা মনে করি, এগুলো দেশের মানুষের। তাই জাদুঘরে রাখা হলে সবাই দেখতে পারবেন, বাবার সম্পর্কে জানতে পারবেন।’

বিষয় : মুখ ও মুখোশ বাংলাদেশ ফিল্ম আর্কাইভ প্রথম সবাক চলচ্চিত্র

মন্তব্য করুন