আগামী ২৮ অক্টোবর মুক্তি পাচ্ছে মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা ফুটবল টিমের সত্য ঘটনার সঙ্গে ফিকশনের আশ্রয় নিয়ে নির্মিত ছবি 'দামাল'। সিনমাটির মুক্তি উপলক্ষে গতকাল প্রকাশ পেয়েছে এর ২ মিনিটের ট্রেলার। প্রকাশের পর পরই এর সিনেমাটোগ্রাফি,  বিজিএম,  কালার গ্রেডিংসহ নির্মাণ প্রশংসিত হচ্ছে। 

প্রশংসার পাশাপাশি দুই মিনিটের ওই ট্রেলারে কিছু ভুলও দৃষ্টিগোচর হয়েছে। ঐতিহাসিক ঘটনা নিয়ে নির্মিত ছবিটির সে ভুলগুলো নিয়ে এখন চর্চা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ট্রেলারে দেখা যায়  ফুটবল প্লেয়ারদের  সবার জার্সি নম্বর বাংলায় লেখা থাকলেও শুধু গোল কিপারের নম্বর লেখা ইংরেজিতে। মাঝে গোল কিপারের জার্সি নম্বর বাংলাতেও দেখানো হয়। খেলোয়ারদের পতাকা ধরার বিষয়টিতেও গরমিল। 

ফেসবুকে চলচ্চিত্র বিষয়কগ্রুপগুলোতে এ নিয়ে চলছে বিস্তর চর্চা। সেখানে শাহীন সুমন নামের একজন লিখেছেন, একটা দুই মিনিটের ট্রেলারে এত ভুল কি করে করতে পারে? আমি পুরাই হতাশ।

সাইফ শাহীন নামের আরেকজন  সিনেমাটোগ্রাফি,  বিজিএম,  কালার গ্রেডিংয়ের প্রশংসা করলেও সমালোচনা করেছেন ভিএফএক্সের। তিনি লেখেন, 'ছবিটিতে সবকিছুই এক কথায় অসাধারণ হলেও ভিএফএক্সের ঘাটতি আছে অনেকটা।'

'দামাল' পরিচালনা করেছেন তরুণ পরিচালক রায়হান রাফি। ট্রেইলারের যে ভুল নিয়ে চ্চা হচ্ছে তার ব্যাখ্যা জানতে  ছবিটির নির্মাতার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো সাড়া দেননি। 

সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে সিনেমার গল্পটি লিখেছেন ফরিদুর রেজা সাগর।  প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।