বিশ্বের গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবগুলোর মধ্যে একটি মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবার এই উৎসবে সেরা ঐতিহাসিক সিনেমার পুরস্কার জিতে নিয়েছে ফাখরুল আরেফিন খান নির্মিত ছবি ‘জেকে ১৯৭১’। বৃহস্পতিবার পরচালক নিজেই সমকালকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ফাখরুল বলেন, ফরাসী যুবক জ্যঁ কুয়েকে নিয়ে আমাদের এই সিনেমা । জ্যঁ কুয়ের সঙ্গে আমাদের দেশের সরাসরি কোনো যোগাযোগ ছিল না, এমনটি আমাদের দেশে কখনও আসেননিও। তারপরও মুক্তিযুদ্ধের সময় শুধুমাত্র মানবিক কারণে জীবনের সর্বচ্চ ঝুঁকি নিয়ে ছিনতাই করেছিলেন ‌পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের [পিআইএ] একটি বিমান। 

তার দাবি ছিল, বাংলাদেশের স্বধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে এবং তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী। মানবিক এই মানুষটির কথা আমরা অনেকেই জানি না। তার কথা জানতেই আমরা জেকে ১৯৭১ সিনেমাটি নির্মাণ করেছি। মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই অর্জণের মাধ্যমে তার কথা অনেকেই জানতে পারছেন। আশা করছি তাকে কথা ধীরে ধীরে অনেকেই জানতে পারবেন।'

‘জেকে ১৯৭১’ নির্মাণ প্রসঙ্গে পরিচালক ফাখরুল আরেফিন আরও বলেন, ‘আমরা প্রথম বিশ্বযুদ্ধের, দ্বিতীয় বিশ্বযুদ্ধের, আফগান যুদ্ধ এমনকি সোমালিয়ার যুদ্ধ নিয়ে নির্মিত সিনেমা দেখি। কিন্তু আন্তর্জাতিক দর্শকদের দেখানোর জন্য ইংরেজিতে আমাদের মুক্তিযুদ্ধের কোনো সিনেমা নেই। তাই আমরা এই সিনেমাটি নির্মাণ করেছি।' ছবিটি কবে মুক্তি পাবে, জানতে চাইলে তিনি বলেন, ‌ছবির কাজ শেষ হয়েছে বেশ কিছুদিন আগে। এরই মধ্যে মুক্তি প্রক্রিয়ার অংশ হিসেবে ছবির পোস্টার ও টিজার প্রকাশ করেছি। আশা করছি খুব শিগগিরি ছবিটির মুক্তির বিষয়েও চুড়ান্ত সিদ্ধান্ত নিতে পারব।’  


গড়াই ফিল্মসের ব্যানারে নির্মিত ‘জেকে ১৯৭১’ ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় মার্কিন যুক্তরাস্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রানীলসহ আরো প্রায় ৩৬ জন অভিনয়শিল্পী।