বিশ্বে বিচিত্র কোন কিছু ঘটলে তবেই সেটি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের জায়গা করে নেয়। তবে অনেকের হয়তো জানা নেই, বলিউডে এমন অনেক তারকা আছেন যাদের নাম স্থান পেয়েছে  গিনেস বুকে।

কোন কোন তারকারা ও কী কারণে তাদের নাম গিনেস বুকে উঠেছে তা জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম 'বোল্ড স্কাই' এ প্রকাশিত একটি প্রতিবেদনে।

আশা ভোঁসলে :  আশা ভোঁসলে একজন জনপ্রিয় ও বিখ্যাত গায়িকা। তার গানের গলা কোকিলকণ্ঠী। তিনি তার কেরিয়ার অনেক গান ভক্তদের উপহার দিয়েছেন।  ২০১১ সালে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠেছিল এই গায়িকার। সবচেয়ে বেশি রেকর্ডিংয়ের জন্য তার নাম গিনেসবুকে উঠেছিল। ভারতের নানা ভাষায় ১১ হাজারের বেশি গান গেয়েছেন তিনি।

অভিষেক বচ্চন
: বলিউড অভিনেতা অভিষেক বচ্চন বেশ জনপ্রিয়। তিনি 'দিল্লি সিক্স' সিনেমার প্রচারের জন্য বারো ঘণ্টা প্রাইভেট জেট নিয়ে ১৮০০ কিমি যাতায়াত করেছিলেন। আর এই কারণেই তার নাম গিনেস বুকে উঠেছিল।

সোনাক্ষী সিনহা
: সোনাক্ষী সিনহা বলিউডের জনপ্রিয় অভিনেত্রীদের মধ্যে একজন। ২০১৬ সালে গিনেস বুকের নাম উঠেছিল এই অভিনেত্রীর। সুন্দর নেল আর্ট করে গিনেসবুকে নিজের নাম তুলেছিলেন তিনি।

শাহরুখ খান : শাহরুখ খানকে বলা হয় বলিউডের বাদশা। তার অগণিত ভক্ত রয়েছে। তাকে রোমান্টিক কিংও বলা হয়। ২০১৩ সালে সর্বোচ্চ আয় করে গিনেসবুকে নাম উঠেছিল অভিনেতার। সেই বছর তিনি প্রায় ২২১ কোটি রুপি আয় করেছিলেন।

অমিতাভ বচ্চন
: বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনের গলার স্বরের জন্য গিনেস বুকে নাম উঠেছিল। ১৯ জন জনপ্রিয় শিল্পীর সঙ্গে হনুমান চল্লিশা গাওয়ার জন্য গিনেস বুকে নিজের স্থান করে নিতে পেরেছিলেন বিগ বি।

ক্যাটরিনা কাইফ
: ক্যাটরিনা কাইফ বলিউডের সর্বোচ্চ অর্থ উপার্জনকারী এবং সুন্দরী অভিনেত্রীদের মধ্যে একজন। ২০১৩ সালে অভিনেত্রী মোট আয় করেছিলেন ৬৩ কোটি ৭৫ লাখ রুপি। এত টাকা আয় করার জন্য তার নাম উঠেছিল গিনেস বুক ওয়ার্ল্ডের রেকর্ডে।

কুমার শানু : নব্বই দশকের সেরা গায়কের তালিকায় রয়েছেন কুমার শানু। বাংলা থেকে হিন্দি নানা সিনেমায় প্রচুর সুপার হিট গান রয়েছে। তার একদিনে সর্বোচ্চ গান রেকর্ড করে গিনেস বুকে নাম তুলেছিলেন কুমার শানু। একদিনে ২৮ টি গান রেকর্ড করেছিলেন তিনি। তারপরেই তার নাম উঠেছিল গিনেসবুক।

সমীর আনজান :  সমীর আনজান বলিউডের বিখ্যাত গীতিকার । গিনেস বুক ওয়ার্ল্ডে তার নাম  উঠেছিল বলিউডের সর্বাধিক জনপ্রিয় গীতিকার হিসেবে মনোনীত হওয়ায়। ২০১৫ সাল পর্যন্ত ৩ হাজার ৫২৪টি গান রচনা করেছিলেন তিনি।

অশোক কুমার :অশোক কুমার বলিউডে মুখ্য চরিত্রের দীর্ঘতম কেরিয়ারের জন্য রেকর্ড গড়েছিলেন। এজন্য তার নাম উঠেছিল গিনেস বুকে।

জগদীশ রাজ
: একসময় সর্বাধিক টাইপ কাস্ট অভিনেতা হওয়ার জন্য গিনেস বুকে নাম উঠেছিল জগদীশ রাজের। তিনি ১৪৪টি সিনেমায় পুলিশ ইন্সপেক্টরের ভূমিকায় অভিনয় করেছিলেন।

কাপুর পরিবার
: কাপুর পরিবার বলিউডের বিখ্যাত পরিবার মধ্যে একটি। তারা কিন্তু গিনেস বুকে ওয়ার্ল্ডে নিজের জায়গা করে নিয়েছে। কাপুর পরিবারের প্রথম অভিনেতা ছিলেন পৃথ্বীরাজ কাপুর। ওই পরিবারে রণবীর কাপুর থেকে করিনা কাপুর সকলেই অভিনয় জগতের সঙ্গে যুক্ত।